পঞ্চগড় জেলায় শেখ রাসেল দিবস পালিত

রংপুর

পঞ্চগড় সদরঃ পঞ্চগড়ে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শেখ রাসেল দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেলের প্রতিকৃতিত্বে পুস্পাঞ্জলী অর্পণ করেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান। পরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, মুক্তিযোদ্ধা কমান্ডসহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়। শ্রদ্ধাঞ্জলী অর্পণ শেষে শেখ রাসেল রুহের মাগফিরাত কামনাসহ বঙ্গবন্ধু পরিবারের জন্য বিশেষ মোনাজাত করা হয়।

পরে জেলা প্রশাসক জহুরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচিতে পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়াম্যান আনোয়ার সাদাত স¤্রাট, মকবুলার রহমান সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. দেলওয়ার হোসেন প্রধান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, পঞ্চগড় পৌর মেয়র জাকিয়া খাতুন, সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বীরমুক্তিযোদ্ধা, রাজনীতিক নেতা, গণমাধ্যম কর্মী, স্কুল কলেজের শিক্ষকসহসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেয়। এছাড়া জেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

বোদা, পঞ্চগড়ঃ পঞ্চগড়ের বোদায় নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মদিন পালন করা হয়েছে। উপজেলা প্রশাসন এর আয়োজনে গতকাল সোমবার উপজেলা পরিষদ চত্বরে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠন শেখ রাসেলের প্রতিকৃতিতে পূস্পস্তবক অর্পণ করেন। পূস্পস্তবক অপর্ণ শেষে উপজেলা পরিষদ হলরুমে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস অদম্য আত্ববিশ্বাস, বিষয়ক আলোচনা সভা ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ সোলায়মান আলী এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বোদা থানার অফিসার ইনচার্জ আবু সাঈদ চৌধুরী, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তা ও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ। সব শেষে উপজেলা পরিষদ চত্বরে গাছের চারা রোপন সহ একশত শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়।

আটোয়ারী, পঞ্চগড়ঃ “ শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস” প্রতিপাদ্য বিষয় নিয়ে সারাদেশের ন্যায় পঞ্চগড়ের আটোয়ারীতেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭ তম জন্মবার্ষিকী ও শেখ রাসেল দিবস, সোমবার (১৮ অক্টোবর) বিভিন্ন কর্মসুচির মাধ্যমে উদযাপন করা হয়েছে।

উপজেলা প্রশাসনের আয়োজনে কর্মসুচির মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য শেখ রাসেলের জীবনী বিষয়ে রচনা প্রতিযোগিতা, উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন, শেখ রাসেলের জীবনী নিয়ে আলোচনা অনুষ্ঠান, শেখ রাসেলের বিদেহী আত্মার শান্তি কামনা করে বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে দোয়া ও প্রার্থনা ছিল অন্যতম। উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ কনফারেন্স রুমে প্রতিপাদ্য বিষয়ের উপর গুরুত্বারোপ করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ( অ: দা:)মোঃ আরিফ হোসেন । প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম। অবসরপ্রাপ্ত অধ্যাপক আলহাজ্ব মোঃ রমজান আলীর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) শায়লা সাঈদ তন্বী, উপজেলা কৃষি অফিসার মোছাঃ নুরজাহান খাতুন, ওসি (তদন্ত) দুলাল উদ্দীন, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কুদ্দুশ, আটোয়ারী উপজেলা প্রেসক্লাবের সভাপতি ইউসুফ আলী, আটোয়ারী প্রেসক্লাবের সভাপতি জিল্লুর হোসেন সরকার প্রমুখ। বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শহীদ শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহন করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। আলোচনা শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সকল কর্মসুচিতে উপজেলা পরিষদ ও প্রশাসনের সকল দপ্তরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, জনপ্রতিনিধি সহ গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

দেবীগঞ্জ, পঞ্চগড়ঃ শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’- এ প্রতিপাদ্য নিয়ে প্রথমবারের মতো জাতীয় দিবস হিসেবে দেবীগঞ্জে যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে ‘শেখ রাসেল দিবস ২০২১।

সোমবার (১৮ অক্টোবর) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র, শেখ রাসেল এর ৫৭তম জন্মদিন ও শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন উপলক্ষে শেখ রাসেলের ছবিতে পুষ্পমাল্য অর্পণ এবং উপজেলা পরিষদ মিলনায়তনে এক সেমিনারের আয়োজন করা হয়।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসানের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক চিশ্তি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিতু আক্তার,উপজেলা প্রকৌশলী মমিনুল ইসলাম,দেবীগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুস সালাম,উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার স্বদেশ রায় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী গন।

এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজিত রচনা ও কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।

প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর কতিপয় বিপদগামী সদস্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার সময় তার ছোট ছেলে শেখ রাসেলকেও হত্যা করে। ওই সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি স্কুলে (বর্তমানে ঢাকা ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ) চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ছিলেন শেখ রাসেল। তার জন্ম ১৯৬৪ সালের ১৮ অক্টোবর।

শেখ রাসেলের জন্মদিনকে স্মরণীয় করে রাখতে ১৮ অক্টোবর ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালন এবং দিবসটিকে ‘ক’ শ্রেণিভুক্ত ঘোষণা করে বর্তমান সরকার।