ইট ভেঙে-রড বাঁকিয়ে উত্তর কোরীয় সেনাদের দক্ষতা প্রদর্শন

ইট ভেঙে-রড বাঁকিয়ে উত্তর কোরীয় সেনাদের দক্ষতা প্রদর্শন

আন্তর্জাতিক

খালি হাতে ইট ভেঙে এবং রড বাঁকিয়ে সেনাদের কোনও কিছু গুঁড়িয়ে দেওয়া এবং যুদ্ধের দক্ষতা প্রদর্শনের একটি ভিডিও ফুটেজ সম্প্রচার করেছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম।

বিবিসি জানায়, রাজধানী পিয়ংইয়ংয়ে অনুষ্ঠিত একটি প্রতিরক্ষা প্রদর্শনীতে সেনারা এই দক্ষতা প্রদর্শন করেছে। সেখানে উপস্থিত ছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম-জং-উনসহ অন্যান্য নেতারা।

সেনাদেরকে ইট ও টাইলস ভাঙার পাশাপাশি ভাঙা কাচের টুকরা এবং লোহার পেরেকের বিছানার ওপর শুয়ে থাকা এবং হাতের বাড়িতে কংক্রিটের স্লাব ভাঙতে দেখা গেছে।

প্রদর্শনীতে দুই সেনাকে গলা দিয়ে লোহার রডও বাঁকাতেও দেখা যায়। এক সেনা তার দু’হাত দিয়ে লোহার শিকল ছিঁড়ে দেখিয়েছেন।

নেতা কিম জং-উন হাসিমুখে সেনাদের এই দক্ষতা প্রদর্র্শনী উপভোগ করেন। এর মধ্য দিয়ে উত্তর কোরিয়ার সেনারা ‘বজ্রমুষ্ঠিতে দেশের শান্তি রক্ষায় প্রস্তুত’- সেটিই শত্রুদের দেখানো হয়েছে বলে জানিয়েছে গণমাধ্যম।

এর আগে, মঙ্গলবার শত্রু মোকাবেলায় অস্ত্র উন্নয়নসহ অপরাজেয় সামরিক বাহিনী গঠনের প্রতিজ্ঞা করেন কিম জং উন। যুক্তরাষ্ট্রের শত্রুতামূলক নীতির মুখে এ বাহিনী গড়ার প্রত্যয় জানান কিম।

উত্তর কোরিয়ার সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্রের পাশে দাঁড়িয়ে কিম বলেছেন, যুক্তরাষ্ট্রের বৈরি নীতি ও দক্ষিণ কোরিয়ার সামরিক বিকাশের পাল্টায় তার দেশের অস্ত্র কর্মসূচি অব্যাহত রাখা জরুরি।

“যুদ্ধ শুরু করতে নয়, পিয়ংইয়ং কেবল আত্মরক্ষার জন্যই সামরিক বাহিনীর কলেবর বাড়াচ্ছে”, সোমবার এক অস্ত্র প্রদর্শনীতে এ মন্তব্যও করেন কিম।