দিনাজপুরে বাল্যবিবাহ প্রতিরোধে আইন ও নীতিমালা বাস্তবায়ন কর্মশালা

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার মাহেদুর রহমান বলেছেন, বাল্যবিবাহ প্রতিরোধে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে পারলে প্রতিরোধ সম্ভব। শুধু আইন দিয়ে বাল্যবিবাহ প্রতিরোধ করা সম্ভব নয়। চাই সামাজিক আন্দোলন। নারী ও কন্যা শিশুর বিকাশ অত্যান্ত জরুরী আর তা করতে হবে কন্যা শিশু নিরাপত্তা নিশ্চিত করে। বাল্যবিবাহ প্রতিরোধ করতে হলে শিক্ষার হার বৃদ্ধি, সামাজিক ও পারিবারিক ভাবে সচেতন হতে হবে, নৈতিক অবক্ষয় রোধ করতে হবে।

১৩ অক্টোবর বুধবার ঘাসিপাড়াস্থ এফপিএবি মিলনায়তনে বেসরকারী উন্নয়ন সংস্থা পল্লীশ্রী’র আয়োজনে এবং ক্রিয়েটিং স্পেসেস প্রকল্পের আওতায় বাল্যবিবাহ প্রতিরোধে সংশ্লিষ্ট আইন ও নীতিমালা বাস্তবায়নে বিভিন্ন সেবা দানকারী প্রতিষ্ঠানের সাথে পরামর্শক কর্মশালার উদ্বোধন করতে গিয়ে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথা গুলো বলেন।

স্বাগত বক্তব্য রাখেন প্রজেক্ট কো-অর্ডিনেটর রওনক আরা নিপা। সেবা দানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে পরামর্শ প্রদান করেন সম্মানিত অতিথি মহিলা বিষয়ক দপ্তরের উপ-পরিচালক মোরশেদ আলী খান, শহর সমাজসেবা অফিসার মোঃ মাইনুল ইসলাম, শশরা ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজেলা সমাজসেবা অফিসার আসাদুজ্জামান, কোতয়ালী থানার এসআই মোঃ নুর আলম ও বিশিষ্ট আইনজীবী খুরশিদা পারভিন (জলি)।

উপকারভোগী হিসেবে বক্তব্য রাখেন প্রকল্পের কমিউনিটি দলের সভা প্রধান স্বরসর্তী রানী, ইয়থ দলের সভানেতৃ মাইমুনা, কাজী মোঃ সোহেল রানা, সাংবাদিক সালাউদ্দিন আহম্মেদ, আব্দুর রাজ্জাক, সিরাজুম মনিরা, ইউপি সদস্যা শাহিনুর বেগম। সার্বিক তত্ত্বাধায়নে ছিলেন প্রকেক্ট অফিসার সাজেদুর ইসলাম ও লাজিনা আখতার।