দিনাজপরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১ পালিত

দিনাজপুর

দিনাজপুর সদরঃ ১৩ অক্টোবর বুধবার দিনাজপুর জেলা প্রশাসনের আয়োজনে “মুজিব বর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দূর্যোগ প্রস্তুতি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস- ২০২১ উদযাপন উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের চত্বরে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এসকল অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মেহেদী হাসান। অনুষ্ঠানে দিনাজপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এ.বি.এম আকরাম হোসেন এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার রেজওয়ানুল ইসলাম, ফায়ার সার্ভিস এন্ড ডিফেন্স দিনাজপুর এর সহকারী পরিচালক মোঃ মঞ্জিল হক, দিনাজপুর সদর এর পিআইও মোঃ জসিম উদ্দিন।

অনুষ্ঠানে এছাড়াও অংশগ্রহণ করেন দিনাজপুর জেলা ব্র্যাক সমন্বয়কারী মোঃ আরিফুল ইসলাম, ওর্য়াল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর এরিয়া প্রোগ্রাম কো-অর্ডিনেশন অফিসের সিনিয়র ম্যানেজার অরবিন্দ সিলভেস্টার গমেজ, আরডিআরএস বাংলাদেশ, ল্যাম্প, পল্লীশ্রী, টিএমএসএস, রেড ক্রিসেন্ট সোসাইটি সহ বিভিন্ন বিভিন্ন এনজিও প্রতিনিধি ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীগণ।

আলোচনা সভা শেষে দিনাজপুর জেলা ফায়ার সার্ভিস ডিফেন্স এর তত্ত্বাবধানে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধির একটি মহড়া অনুষ্ঠিত হয়েছে।

ফুলবাড়ী উপজেলা, দিনাজপুরঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আর্ন্তজাতীক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‌্যালী আলোচনা সভা ও ফায়ার সার্ভিস সদস্যদের মহড়া প্রদর্শন অনুষ্ঠিত।

বুধবার সকালে উপজেলা চত্তরে উপজেলা প্রশাসন ও দুর্যোগ ও প্রকল্প বাস্তবায়ন অধিদপ্তরের উদ্যোগে এই র‌্যালী আলোচনা সভা ও মহড়া প্রদর্শন অনুষ্ঠিত হয়। র‌্যালী আলোচনা সভা ও মহড়া প্রদর্শন অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিনের সভাপতিত্বে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাফিউল ইসলামের পরিচালনায়, প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর-৫আসনের জাতীয় সংসদ সদস্য সাবেক মন্ত্রী বীরমুক্তিযোদ্ধা এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার। বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন।

এতে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, এলুয়াড়ী ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ নবীউল ইসলাম, কাজিহাল ইউপি চেয়ারম্যান মানিক রতন, ফুলবাড়ী ফায়ার স্টেশন অফিসার মেহেদী হাছান প্রমুখ। র‌্যালী আলোচনা সভা ও মহড়া প্রদর্শনে উপজেলার বিভিন্ন স্তরের জনপ্রতিনিধি ও পেশাজিবী সংগঠনের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন। র‌্যালী ও আলোচনা সভা শেষে বিভিন্ন দুর্যোগ মোকাবিলায় করণীয় ও সচেতনতা বিষয়ে মহড়া প্রদর্শন করেন ফায়ার সার্ভিসের সদস্যগণ।

বিরল উপজেলা, দিনাজপুরঃ দিনাজপুরের বিরলে আন্তর্জাতিক দুর্যোগ প্রমশন দিবস উপলক্ষে ভুমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল সাড়ে ১০ টায় বিরল উপজেলা পরিষদ চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রি খালিদ মাহমুদ চৌধুরী এমপি।

উপজেলা চেয়ারম্যান একেএম মোস্তাফিজুর রহমান বাবুর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা সুলতানা, সহকারী কমিশনার (ভুমি) আব্দুল ওয়াজেদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ¦ সবুজার সিদ্দিক সাগর, সাধারণ সম্পাদক রমা কান্ত রায়, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিয়াউর রহমান প্রমুখ।

এসময় প্রধান অতিথি বিরল ফায়ার সার্ভিসের আয়োজনে, ভুমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া পরিদর্শন করেন। এর পরে প্রধান অতিথি বিরল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন এ্যাম্বুলেন্স এর ফিতা কেটে উদ্বোধন করেন পরে উপজেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সভায় যোগ দেন।

পার্বতীপুর উপজেলা, দিনাজপুরঃ ‘মুজিব বর্ষের প্রতিশ্রুতি জোরদার করি দুর্যোগ প্রস্তÍুতি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পার্বতীপুরে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ও সিপিপের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা এবং অগ্নি ও ভূমিকম্প বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা ১১টা উপজেলা সভারুমে এক আলাচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- পার্বতীপুর উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ মোঃ হাফিজুল ইসলাম প্রামানিক। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাশিদ কায়সার রিয়াদ।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা ভাইসচেয়ারম্যান আমিরুল মোমিনীন, উপজলা প্রকল্প বাস্তবায়ন অফিসের সহকারি প্রকৌশলী দুলাল কুমার কুন্ডু, উপজলা প্রকল্প বাস্তবায়ন অফিস সহকারি মোঃ রাসেল মন্টু ও ফায়ার স্টেশনের সাব কর্মকর্তা সাইফুল ইসলাম প্রমুখ। বেলা ১২ টায় উপজেল পরিষদ চত্তরে ফায়ার সার্ভিস তার মহড়া প্রদর্শন করে।

হিলি উপজেলা, দিনাজপুরঃ ’মুজিব বর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দূর্যোগ প্রস্তুতি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের হিলিতে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে বুধবার (১৩ অক্টোবর) সকাল ১০ টায় উপজেলা পরিষদ হলরুমে হাকিমপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুর-এ-আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, হাকিমপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান হারুন-উর-রশিদ, সহকারী পুলিশ সুপার ( হাকিমপুর সার্কেল) শরিফ আল রাজীব, ভাইস চেয়ারম্যান শহিনুর রেজা, মহিলা ভাইস চেয়ারম্যান পারুল নাহার, থানার কর্মকর্তা ইনচার্জ খাইরুল বাশার শামীম প্রমুখ।

বীরগঞ্জ উপজেলা, দিনাজপুরঃ ‘মুজিববর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দুর্যোগ প্রস্তুতি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের বীরগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস এবং সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপিত হয়েছে।

এ উপলক্ষে বুধবার বেলা ১১ টায় উপজেলা প্রশাসন এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আয়োজনে ও বীরগঞ্জ এপি ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় উপজেলা পরিষদ বটমূল প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল কাদেরের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মো. আমিনুল ইসলাম।

স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা মো. ছানাউল্লাহ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা প্রকৌশলী আব্দুল মান্নাফ, উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিস প্রধান মো. মেরাজ।

এসময় উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. রাজিউর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা সারোয়ার মুর্শেদ, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা শেখ মাহফুজুর রহমান, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো. হুমায়ুন কবীর, উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা জ্যোৎস্না আরা বেগম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের উপ-সহকারী প্রকৌশলী মো. মিজানুর রহমান মিজান, বীরগঞ্জ এপির প্রোগাম অফিসার প্রোগাম অফিসার দিপা রোজারিও উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে ফায়ার সার্ভিসের সদস্যদের অংশগ্রহণে ভূমিকম্প ও অগ্নিকান্ডে করনীয় বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।

খানসামা উপজেলা, দিনাজপুরঃ “মুজিববর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দূর্যোগ প্রস্তুতি” স্লোগানে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস ২০২১ ও সিপিপির ৫০ বছর পূর্তি উপলক্ষে দিনাজপুরের খানসামা উপজেলায় ভূমিকম্প, অগ্নিকান্ড ও দূর্যোগ প্রতিরোধে করণীয় বিষয়ক মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৩ অক্টোবর) দুপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদে ইউএনও আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে দিবসটি পালিত হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন পিআইও মাজহারুল ইসলাম,খানসামা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার তালহা বিন জসিম, সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ ও বিভিন্ন শ্রেণী-পেশার শতাধিক ব্যক্তিবর্গ।

কাহারোল উপজেলা, দিনাজপুরঃ দিনাজপুরের কাহারোল উপজেলা পরিষদ হলরুমে দুপুরে উপজেলা প্রশাসন (দুর্যোগ) ব্যবস্থাপনা বিভাগ এর আয়োজনে আন্তজাতিক প্রশমন দিবস’২০২১ এবং সিপিপির ৫০বছর পূর্তি উদযাপন উপলক্ষে ভূমি কম্পন ও অগ্নিকান্ডে করনিয় বিষয়ক মহড়া এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কাহারোল উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুল হাসানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মৌসুমী আক্তার, কৃষি কর্মকর্তা আবু জাফর মোঃ সাদেক, সহকারী প্রকৌশলী কুতুবদ্দিন আহমেদ, উপজেলা একাডেমি সুপারভাইজার আবরার হাসনাত, ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মোঃ ফজলু হক সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ।