দিনাজপুরে তামাক বিরোধী বার্তাসহ ব্যানার স্থাপন

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ ১১ অক্টোবর সোমবার সকাল ১১টায় মমতা পল্লী উন্নয়ন সংস্থার আয়োজনে এবং ডাব্লিউবিবি ট্রাস্ট ও বাংলাদেশ তামাক বিরোধী জোট এর সহযোতিায় ৯ অক্টোবর জাতীয় তামাকমুক্ত দিবস উদযাপনের অংশ হিসেবে তামাক বিরোধী সচেতনতামুলক বার্তাসহ ব্যানার কালিতলাস্থ থানার মোড় আমির হোসেনের দোকানসহ ৩টি দোকানে স্থাপন করা হয়।

সচেতনতামুলক কার্যক্রমটির উদ্বোধন করেন সিভিল সার্জন দিনাজপুর এর প্রতিনিধি সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম ও জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ নুরুল ইসলাম। বার্তাসহ ব্যানার স্থাপনের পূর্বে দোকানগুলোর বিজ্ঞাপন অপসারন করা হয়। এ বছরের দিবসের প্রতিপাদ্য “জীবন বাঁচাতে তামাক ছাড়ি তামাক কোম্পানীর আগ্রাসন প্রতিহত করি”। সরকার তামাক নিয়ন্ত্রণে ইতিবাচক হলেও এ মুহুর্তে বড় প্রতিবন্ধকতা তৈরী করছে তামাক কোম্পানীগুলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুসারে তামাক ব্যবহারকারীদের মধ্যে কোভিডের ঝুঁকি ১৪ গুন বেশী। তথাপি বিভিন্ন কৌশলে তামাক কোম্পানীগুলো ধুমপান ও তামাকজাতদ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন লঙ্ঘন করে বিজ্ঞাপন প্রদর্শন করছে। মাননীয় প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন। আইন বাস্তবায়ন কার্যক্রম গতিশীল করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা অত্যন্ত জরুরী।

সচেতনতামুলক কার্যক্রমে অংশগ্রহণ করেন মমতা পল্লী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ও বাংলাদেশ তামাক বিরোধী জোট এর জেলা প্রতিনিধি মোঃ ইয়াকুব আলী, প্রভাতী সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোঃ আলফাজ আলী, বন্ধন মহিলা উন্নয়ন সংস্থার সাধারন সম্পাদিকা জলি বেগম ও দিনাজপুর জেলা রবিদাস সমাজ উন্নয়ন সংস্থার সহ-সভাপতি লিখন রবিদাস প্রমুখ।