দিনাজপুরে সোলার পাম্প প্রকল্প বাস্তবায়নে পল্লী বিদ্যুৎ সমিতির উদ্বুদ্ধকরণ সভা

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ পল্লী বিদ্যুৎ সমিতির পরিচালক বিধান রঞ্জন বৈশ্য বলেছেন, বর্তমান সরকার কৃষকদের সার্বিক উন্নয়নের লক্ষ্যে কৃষকদের মাঝে বিশেষ অনুদান দিয়ে কম মূল্যে শোলার পাম্প বিতরণের প্রকল্প গ্রহণ করেছেন। এই প্রকল্পের অধীনে সরকারের আর্থিক সহায়তায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মাধ্যমে ২২টি জেলার ৩২টি পল্লী বিদ্যুৎ সমিতির আওতাধীন এলাকা সমূহে ২০০০টি সৌর বিদ্যুৎ চালিত সাবমারসিবল পাম্প বিক্রয় ও স্থাপনের কার্যক্রম শুরু করেছে।

তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে সেচসহ প্রয়োজনীয় পানি উত্তোলনে সম্পূর্ণরূপে সৌর শক্তি ব্যবহার করা হবে। যা দেশের বর্তমান প্রেক্ষাপটে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এছাড়াও সোলার প্ল্যান্ট হতে পার্শ্ববর্তী এলাকায় বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা যাবে। সোলার পাম্প ব্যবহারের মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করণে এই প্রকল্প সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হবে।

৫ অক্টোবর মঙ্গলবার দিনাজপুর সদর উপজেলা ৯নং আস্করপুর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ গোদাগাড়ী সাব জোনাল অফিসের আয়োজনে সরকার কর্তৃক গৃহীত ‘‘সৌর বিদ্যুৎ চালিত পাম্প-এর মাধ্যমে কৃষি সেচ’’ প্রকল্পের আওতায় সহজ কিস্তিতে সৌর পাম্প স্থাপনের বিষয়ে গ্রাহক সচেতনতা বৃদ্ধি, গ্রাহক উদ্বুদ্ধকরণ ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর উত্তরাঞ্চলীয় মনিটরিং ও ব্যবস্থাপনা পরিচালক বিধান রঞ্জন বৈশ্য এসব কথা বলেন। ৯নং আস্করপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জিয়াউর রহমান জিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার মো. সাইফুল ইসলাম।

দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর এজিএম (সদস্য সেবা) মো. শহিদুর রহমান এর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আস্করপুর ইউনিয়ন পরিষদের সদস্য ও কৃষকবৃন্দ।