ডেঙ্গু

ডেঙ্গুতে একদিনে তিন মৃত্যু, নতুন আক্রান্ত ১৯৪ জন

জাতীয়

দেশে গত ২৪ ঘণ্টায় আরও তিনজন ডেঙ্গুরোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭১ জনে।

এসময় রাজধানীসহ সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সরকারি ও বেসরকারি হাসপাতালে নতুন আরও ১৯২ জন রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ১৬২ জন ও ঢাকার বাইরে দেশের বিভিন্ন অঞ্চলের হাসপাতালে ৩০ জন রোগী ভর্তি হন। এ নিয়ে বর্তমানে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৯২২ জন।

সোমবার (৪ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারন্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের পরিসংখ্যান সূত্রে এসব কথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে বর্তমানে হাসপাতলে মোট ভর্তি ৯২২ জন ডেঙ্গুরোগীর মধ্যে ঢাকার সরকারি-বেসরকারি হাসপাতালে ৭৪৩ জন ও ঢাকার বাইরের দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১৭৯ জন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ভর্তি হওয়া ১৯২ জন ডেঙ্গুরোগীর মধ্যে রাজধানী ঢাকায় সরকারি ও স্বায়ত্বশাসিত হাসপাতালে ৪৩ জন ও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি হয়েছেন ১১৯ জন। এ ছাড়া ঢাকার বাইরে বিভিন্ন বিভাগে ভর্তি হয়েছেন ৩০ জন।

সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, এ বছরের ১ জানুয়ারি থেকে আজ (৪ অক্টোবর) পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি মোট রোগীর সংখ্যা ১৮ হাজার ৯৩৬ জন। এরমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ হাজার ৯৪৩ জন।

বছরের প্রথম দিন ১ জানুয়ারি থেকে ৪ অক্টোবর পর্যন্ত ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি মোট ১৮ হাজার ৯৩৬ জন রোগীর মধ্যে জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে নয় জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিন জন, মে’তে ৪৩ জন, জুনে ২৭২ জন, জুলাইয়ে দুই হাজার ২৮৬ জন, আগস্টে সাত হাজার ৬৯৮ জন, সেপ্টেম্বরে সাত হাজার ৮৪১ জন এবং ৪ অক্টোবর পর্যন্ত ৭৩৯ জন রোগী ভর্তি হন।

এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৭১ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে জুলাই মাসে ১২ জন, আগস্টে ৩৪ জন এবং সেপ্টেম্বরে ২২ জন এবং অক্টোবরে তিন জনের মৃত্যু হয়।