ঢাবির আদলে আগামী শিক্ষাবর্ষভর্তি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা: রাবি ভিসি

রাজশাহী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদলে আগামী শিক্ষাবর্ষ (২০২১-২২) থেকে বিভাগীয় পর্যায়ে আঞ্চলিক কেন্দ্রে ভর্তি পরীক্ষা নেওয়ার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলার সাব্বির সাত্তার তাপু।

সোমবার দুপুরে রাবির প্রথম বর্ষের প্রথম দিনের প্রথম শিফটের ভর্তি পরীক্ষার হল পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ কথা জানান তিনি।

রাবি ভিসি বলেন, ভর্তিচ্ছুদের যাতায়াত সমস্যা ও অবস্থানগত হয়রানি কমাতেই এমন পরিকল্পনার কথা ভাবা হচ্ছে। শিক্ষার্থীরা দূরে গন্তব্য থেকে কষ্ট করে রাজশাহীতে আসছেন। তাদের যেমন ভোগান্তি হচ্ছে, তেমনি অভিভাবকরাও কম ভোগান্তিতে পড়েন না। আঞ্চলিক কেন্দ্রে ভর্তি পরীক্ষা হলে তাদের এ ভোগান্তি অনেকাংশে লাঘব হবে।

রাবি ভিসি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের আগামী সভায় বিষয়টি উত্থাপন করে আলোচনা করা হবে। সবার সম্মতি থাকলে তা সিদ্ধান্ত আকারে গৃহীত হবে। ফলে আগামী সেশন (২০২১-২২) থেকেই রাবি কর্তৃপক্ষ আঞ্চলিক কেন্দ্রে ভর্তি নিতে পারবে। সে ক্ষেত্রে দেশের আটটি বিভাগীয় শহরে হবে ভর্তি পরীক্ষা। যেভাবে এ বছর ঢাবি কর্তৃপক্ষ আঞ্চলিক কেন্দ্রে ভর্তি পরীক্ষা নিচ্ছে। আর যদি ঢাবি, জাবি, জবি কর্তৃপক্ষ একমত হয়, রাবিও গুচ্ছ পদ্ধতিতেও ভর্তি পরীক্ষায় সম্মতি দিতে পারে।

ভিসি আরও বলেন, এবারের ভর্তি পরীক্ষায় কোনো জালিয়াত চক্র সক্রিয় আছে কিনা আমাদের কাছে নিদিষ্ট কোনো তথ্য জানা নেই। তবে কেউ পরিকল্পনা করে থাকলে তা কোনোভাবেই সফল হতে পারবে না। কেননা আমাদের আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে বলে জানান তিনি।

এদিকে সোমবার সকাল সাড়ে ৯টায় রাবির সি-ইউনিটের তিন শিফটের ভর্তি পরীক্ষা গ্রহণের মধ্য দিয়ে চলতি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। মঙ্গলবার এ-ইউনিট ও বুধবার বি-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।