১ লাখ ট্রাক ড্রাইভার ঘাটতি ব্রিটেনে

১ লাখ ট্রাক ড্রাইভার ঘাটতি ব্রিটেনে

আন্তর্জাতিক

ভারী ট্রাকচালক সংকটে ভূগছে ব্রিটেন। ড্রাইভারের অভাবে দেশজুড়ে খুচরা বিক্রেতাদের কাছে নিত্যপণ্য পৌঁছানো যাচ্ছে না। এমনকি পেট্রল পাম্পগুলোয় পর্যাপ্ত তেলও সরবরাহ করা যাচ্ছে না একারণে। পাম্পগুলোয় মোটরিস্টদের দীর্ঘ লাইন দেখা গেছে, তাদের রেশনিং করে জ্বালানি দেওয়া হচ্ছে।

এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ও ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। যুক্তরাজ্যের রোড হাউলেজ অ্যাসোসিয়েশন (আরএইচএ) বলছে, ব্রিটেনে প্রায় ১০ লাখ চালকের অভাব রয়েছে। ব্রেক্সিট এবং করোনা মহামারির কারণে এ অবস্থা সৃষ্টি হয়েছে।

খুচরা বিক্রেতারা সতর্ক করে বলেছেন, চালকের ঘাটতি দূর করা না গেলে ক্রিসমাস উৎসব কেনাকাটার আগে বড় সমস্যা দেখা দেবে। তবে দেশটির সরকার ঘাটতি মেটাতে ৫ হাজার ভারী ট্রাকচালককে জরুরি ভিত্তিতে ভিসা দিচ্ছে। এটা অস্থায়ীভাবে করা হচ্ছে। একইসঙ্গে সাড়ে ৫ হাজার পোলট্রি কর্মীও আনা হচ্ছে বিদেশ থেকে।

ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়ামের খাদ্য ও স্থায়িত্ব বিষয়ক পরিচালক অ্যান্ড্রু অপি বলেছেন, ৫ হাজার ভিসার সীমা বর্তমান ঘাটতি দূর করতে খুব কম কাজ করবে। শুধুমাত্র সুপার মার্কেটগুলো অনুমান করেছে, তাদের ব্যবসার জন্য কমপক্ষে ১৫ হাজার ভারী ট্রাক ড্রাইভার প্রয়োজন।