নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান বাতিল

নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান বাতিল

আন্তর্জাতিক

করোনার সংক্রমণের কারণে গতবারের মতো এ বছরও সুইডেনের স্টকহোমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান হচ্ছে না। পুরস্কার বিজয়ীরা নিজেদের দেশ থেকে এই পুরস্কারের পদক ও সনদ গ্রহণ করতে পারবেন। আজ বৃহস্পতিবার নোবেল ফাউন্ডেশন এ তথ্য জানিয়েছে। রয়টার্স ও এএফপির খবর।
বিজ্ঞাপন

গত বছর ইউরোপসহ সারা বিশ্বে করোনার সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। এর পরিপ্রেক্ষিতে ওই বছর নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান প্রচলিত পদ্ধতির বাইরে গিয়ে প্রধানত ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়। করোনার সংক্রমণ এ বছরও অব্যাহত রয়েছে।

এ অবস্থায় নোবেল ফাউন্ডেশন আজ এক বিবৃতিতে বলেছে, ‘আমরা মনে করি, সবাই চান কোভিড–১৯ মহামারির অবসান হোক। কিন্তু আমরা এখনো সেই অবস্থায় যেতে পারিনি।’ নোবেল পুরস্কার বিজয়ীরা উপস্থিত না হলেও এ বছর স্থানীয়ভাবে ক্ষুদ্র পরিসরে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করার বিষয়ে আশা প্রকাশ করেছে ফাউন্ডেশন।

নোবেল ফাউন্ডেশন বলেছে, এ অনুষ্ঠান টেলিভিশনে ও নোবেল প্রাইজের ডিজিটাল প্ল্যাটফর্মে সম্প্রচার করা হবে। ফাউন্ডেশন আরও বলেছে, শান্তিতে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানের বিষয়ে এখনো সিদ্ধান্ত জানা যায়নি। এই পুরস্কার নরওয়ে থেকে দেওয়া হয়ে থাকে।

আগামী ৪ অক্টোবর থেকে ১১ অক্টোবরের মধ্যে চলতি বছরের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে প্রতিবছর এই পুরস্কার ঘোষণা করা হয়ে থাকে। ১৯০১ সাল থেকে এই পুরস্কার ঘোষণা করা হচ্ছে।