শর্ত সাপেক্ষে যুক্তরাষ্ট্রে বুস্টার ডোজ অনুমোদন

শর্ত সাপেক্ষে যুক্তরাষ্ট্রে বুস্টার ডোজ অনুমোদন

আন্তর্জাতিক

৬৫ বছরের বেশি বয়সী যেসব নাগরিক ছয় মাস পূর্বে শেষ ডোজ টিকা নিয়েছেন তাদের জন্য ফাইজার টিকার বুস্টার ডোজ অনুমোদন দিয়েছে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা। এছাড়াও মারাত্মক অসুস্থতার ঝুঁকিতে থাকা এবং সম্মুখ সারির কাজে নিয়োজিত প্রাপ্ত বয়স্কদের জন্যও বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

এই অনুমোদনের ফলে লাখ লাখ মার্কিন নাগরিক বুস্টার ডোজ নেওয়ার যোগ্য হয়েছেন। তবে এফডিএর দেওয়া এই অনুমোদন চূড়ান্ত হওয়ার আগে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) অনুমোদিত হতে হবে।

সিডিসির একটি স্বাধীন প্যানেল এই বিষয়ে বুধবার ও বৃহস্পতিবার বৈঠক করছেন। আশা করা হচ্ছে শিগগিরই তারা এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন। ঝুঁকিপূর্ণ, সম্মুখ সারির কর্মী বিবেচনার শর্ত নির্ধারণ করবে প্যানেলটি।

এফডিএ’র তরফে বলা হয়েছে স্বাস্থ্য সেবা কর্মী, শিক্ষক, ডে কেয়ার কর্মী, মুদি দোকানের কর্মচারি, গৃহহীন কিংবা কারাগারে থাকা ব্যক্তিরা ঝুঁকিপূর্ণ তালিকায় থাকবেন।

এফডিএর ঘোষণা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য বিজয় হিসেবে দেখা হচ্ছে। তিনি এই মাস থেকেই বুস্টার ডোজ পাওয়া যাবে বলে প্রতিশ্রুতি দিয়ে আসছিলেন।

এখন পর্যন্ত সিদ্ধান্ত অনুসারে এই সিদ্ধান্ত কেবল ফাইজার-বায়োএনটেক টিকা গ্রহণকারীদের জন্য প্রযোজ্য হবে। যেসব লাখ লাখ মার্কিনি মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা নিয়েছেন বুস্টার ডোজ নিতে তাদের আরও অপেক্ষা করতে হবে।