দিনাজপুরে তৃনমুল নারীর অংশগ্রহন শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে নারীর ক্ষমতায়নে দেশের বৃহত্তম রাজনৈতিক দলগুলোর স্থানীয় পর্যায়ে গনপ্রতিনিধিত্ব আদেশের শতকরা ৩৩% তৃনমুল নারীর অংশগ্রহন শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

২৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে সুইজ হেলভেটাস ইন্টারন্যাশনালের সহায়তায় ও বেসরকারী উন্নয়ন সংস্থা ডেমক্রেসি ওয়াচ‘র আয়োজনে দিনাজপুর পল্লী শ্রী মিলনায়তনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ডেমক্রেসি ওয়াচ‘র অপরাজিতা প্রকল্পের জেলা প্রোগ্রাম সমšয়কারী মোঃ কামরুজ্জাামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়নের স্থানীয় পর্যায়ের ৪ জন মুলদলীয় নারী নেত্রীরা মতবিনিময় সভায় সম্ভবনা ও সমস্যা তুলে ধরে বক্তব্য রাখেন। মতবিনিময় সভার শুরুতেই প্রকল্পের ধারনা পত্র পাঠ করেন অপরাজিতা প্রকল্পের নারী প্রার্থী লাভলী বেগম।

এসময় অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও কোতয়ালী আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা হাসমিন লুনা, পৌরসভার কাউন্সিলর ও জেলা বিএনপি‘র মহিলা বিষয়ক সম্পাদিকা শাহিন সুলতানা বিউটি, সাবেক কাউন্সিলর ও জেলা জাতীয় পার্টির মহিলা বিষয়ক সম্পাদিকা রোকেয়া বেগম লাইজু ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জেলা শাখার আহ্বায়ক অরুন্ধুতী রায়। এছাড়াও মতবিনিময় সভার উন্মুক্ত আলোচনায় তৃনমুল পর্যায়ের নারী নেত্রী জাকিয়া সুলতানা, কুলসুম বেগম ও লাভলী বেগমসহ অপরাজিতা প্রকল্পের নারী প্রার্থীরাও বক্তব্য রাখেন।

মতবিনিময় সভার মুক্ত আলোচনায় বক্তারা রাজনৈতিক দলের নারী কমিটিসমুহে সদস্য এবং নির্বাচিত ও সম্ভাব্য নারী প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভার মাধ্যমে স্থানীয় পর্যায়ে রাজনৈতিক দলে নারীর অংশগ্রহণ অংশগ্রহন সর্ম্পকে জানা এবং গনপ্রতিনিধিত্ব আদেশের অগ্রগতির ৩৩% সর্ম্পকে আলোচনা করেন মতবিনিময় সভায় অংশগ্রহনকারী অর্ধশতাধিক নারীরা। তারা রাজনৈতিক দলের বিভিন্ন কমিটিতে নারী নেতৃবৃন্দের অংশগ্রহনের সুযোগ সৃষ্টি ও করণীয়, নির্বাচনে নারীদের মনোয়নের ক্ষেত্রে তৃণমুল রাজনৈতিক নেতৃবৃন্দের ভুমিকা ও রাজনৈতিক নেতৃবৃন্দের দৃষ্টিতে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বাধাঁগুলি ও অপসারণের উদ্দ্যোগ নিয়ে ব্যাপক আলোচনা করেন।

বেসরকারী উন্নয়ন সংস্থা ডেমক্রেসি ওয়াচ‘র উপজেলা সমন্বয়কারী মো: মুশফিকুর রহমানের সার্র্বিক তত্বাবধানে অনুষ্ঠানে সদর উপজেলাসহ বিভিন্ন স্থানের অর্ধশতাধিক নারী নেতৃবৃন্দ অংশগ্রহন করে নারীর ক্ষমতায়নে সকল রাজনৈতিক দলের প্রতি আহবান রেখে বক্তব্য রাখেন তারা।

উল্লেখ্য, সুইজ হেলভেটাস ইন্টারন্যাশনালের সহায়তায় ও বেসরকারী উন্নয়ন সংস্থা ডেমক্রেসিওয়াচ অপরাজিতা- নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নামক একটি প্রকল্প দিনাজপুর জেলার সদর, চিরিরবন্দর, কাহারোল এবং বিরামপুর উপজেলায় ৩৫টি ইউনিয়ন পরিষদে ৫২৬ জন অপরাজিতাকে নিয়ে বাস্তবায়ন করছে ।