ভারত গেলো ইলিশ রফতানির প্রথম চালান

ভারত গেলো ইলিশ রফতানির প্রথম চালান

জাতীয়

শারদীয় দুর্গা পূজার শুভেচ্ছা হিসেবে ভারতে স্পেশাল ইলিশ রপ্তানির ২৩ দশমিক ১৫ মেট্রিক টনের প্রথম চালান বুধবার (২২ সেপ্টেম্বর) বিকালে বেনাপোল বন্দর দিয়ে ভারতে রফতানি হয়েছে। গতকাল মঙ্গলবার ৫২ জন ইলিশ রপ্তানিকারককে মোট ২ হাজার ৮০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয় ।

খুলনার সাউদান এন্ড ফুড লিমিটেড ও ঢাকার ইউনিয়ন ভেঞ্চার নামে দুইটি রপ্তানিকারক প্রতিষ্ঠান আজ ২৩ দশমিক ১৫ টন ইলিশ মাছ ভারতে রপ্তানি করেছেন। প্রতি কেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলার মূল্যে ভারতে রপ্তানি করা হচ্ছে। বুধবার মোট ২ লাখ ৩১ হাজার ৫শত মার্কিন ডলার মূল্যের ইলিশ রপ্তানি করা হয়েছে।

ভারতের কোলকাতার আমদানিকারক প্রতিষ্ঠান জে কে ইন্টারন্যাশনাল ও সিদ্ধেশ্বরী এন্টারপ্রাইজ আজ এই ইলিশ আমদানি করেছে। কাস্টমস এর সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে রফতানি করেন নিলা এন্টারপ্রাইজ ও বিশ্ব ট্রেডাস নামে দুইটি সিএন্ডএফ এজেন্ট।

উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান, এ বছর ১ হাজার ৮শত ৭৫ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রপ্তানি করার অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, ইলিশ রফতানির প্রথম চালান আজ বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছে। দ্রুত রফতানি করার জন্য কাস্টমসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।