নিউজিল্যান্ড শুধু পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে

নিউজিল্যান্ড শুধু পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে

খেলা

নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে সিরিজ বাতিল করেছে নিউজিল্যান্ড। একতরফাভাবে তারা এ সিদ্ধান্ত নিয়েছে বলে অভিযোগ পিসিবির (পাকিস্তান ক্রিকেট বোর্ড)। এরপর থেকেই বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিশ্বব্যাপী ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে।

বিষয়টি নিয়ে নিজের কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার শোয়েব আখতার। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় তিনি বলেন, ‘নিউজিল্যান্ড শুধু পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে।’

পাকিস্তান ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বাবার আজমও নিজের হতাশার কথা ব্যক্ত করেছেন। এক টুইট বার্তায় তিনি বলেন,

‘সিরিজের আকস্মিক স্থগিতাদেশে অত্যন্ত হতাশ। এই সিরিজ লাখো পাকিস্তান ক্রিকেট ভক্তের মুখে হাসি ফিরিয়ে আনতে পারতো। আমাদের নিরাপত্তা সংস্থার সক্ষমতা ও বিশ্বাসযোগ্যতার ওপর আমার পূর্ণ আস্থা রয়েছে। তারা আমাদের গর্ব এবং সর্বদা থাকবে! পাকিস্তান জিন্দাবাদ!’

On a HOAX threat you have called-off the tour despite all assurances!! @BLACKCAPS do you understand the IMPACT of your decision?

— Shahid Afridi (@SAfridiOfficial) September 17, 2021

পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি বলেন, ‘একটি অনির্ভরযোগ্য হুমকিতে আপনারা সব আশ্বাস সত্ত্বেও সফর বাতিল করেছেন!! নিউজিল্যান্ড ক্রিকেট আপনারা কী এই সিদ্ধান্তের প্রভাব বুঝতে পারছেন?’

দীর্ঘ ১৮ বছর পর সিরিজ খেলতে পাকিস্তান সফরে গিয়েছে নিউজিল্যান্ড। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) থেকে রাওয়ালপিন্ডিতে শুরু হওয়ার কথা ছিল দুই দলের মধ্যকার ওয়ানডে সিরিজ। কিন্তু টস হওয়ার আগেই নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে পুরো সিরিজ বাতিল ঘোষণা করা হয়েছে।

ক্রিকইনফো জানিয়েছে, শুক্রবার রাওয়ালপিন্ডিতে প্রথম ওয়ানডে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে টস হয়নি এবং খেলোয়াড়রাও মাঠে আসেননি। তাদেরকে হোটেল রুম ছাড়তে নিষেধ করা হয়েছে।

এক বিবৃতিতে নিউজিল্যান্ড ক্রিকেট জানিয়েছে, মাঠে থাকা নিরাপত্তা উপদেষ্টাদের পরামর্শে পাকিস্তান সিরিজ না খেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিউজিল্যান্ড দল এখন পাকিস্তান ছাড়ার প্রস্তুতি নিচ্ছে।

নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড হোয়াইট বলেন, আমি বুঝতে পারি এটা পিসিবির জন্য বড় ধাক্কা হবে। স্বাগতিক হিসেবে তারা দারুণ আয়োজক। কিন্তু নিরাপত্তা সর্বাধিক গুরুত্বপূর্ণ এবং আমরা বিশ্বাস করি এটাই একমাত্র বিকল্প।

এদিকে, পিসিবি এক বিবৃতি দিয়ে নিউজিল্যান্ডের একতরফা সিদ্ধান্তে নিজেদের অসন্তুষ্টি প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, দিনের শুরুতে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড আমাদের জানিয়েছিল যে তাদেরকে নিরাপত্তা সতর্কতা সম্পর্কে সতর্ক করা হয়েছে। এর পরই একতরফাভাবে সিরিজ স্থগিত করার সিদ্ধান্ত নেয়।

সফরে তিনটি ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল উভয় দলের।