তালেবানের পক্ষে সমর্থন দিতে নারীদের বাধ্য করানোর অভিযোগ

তালেবানের পক্ষে সমর্থন দিতে নারীদের বাধ্য করানোর অভিযোগ

আন্তর্জাতিক

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ৯/১১ হামলার বর্ষপূর্তির দিন সমাবেশ ও র‌্যালি বের করেছিল তালেবান। সেখানে কালো রঙের হিজাব ও বোরকা পড়ে অংশ নেয় কাবুল বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা। এ সময় প্রত্যেকের হাতে ছিল তালেবানের পতাকা। তবে অভিযোগ উঠেছে, কর্মসূচিতে যোগ দিতে তাদের বাধ্য করেছে তালেবান। এমনকি কেউ যদি অংশগ্রহণে অনিচ্ছুক হয়, তাহলে তাকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবনের জন্য বহিষ্কার করার হুমকি দেওয়া হয়।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, নারী শিক্ষার্থীদেরকে তাদের সামনে তালেবানের প্ল্যাকার্ড রাখতে বাধ্য করা হয়। এ সময় প্রত্যেককে বলতে শোনা যায়, তারা নারী-পুরুষের আলাদা শিক্ষা ব্যবস্থাসহ তালেবানের নীতির পক্ষে সমর্থন দিচ্ছেন।

এক টুইট বার্তায় আফগানিস্তানের ফ্রিল্যান্সার সাংবাদিক নাতিক মালিকজাদা লেখেন, ‘কাবুল বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থী বলেছেন, তালেবানের দেওয়া কালো বোরকা পরিধান করে এক ঘণ্টার জন্য বিশ্ববিদ্যালয়ের হলে জড়ো হতে তারা আমাদেরকে চাপ দেয়। গোষ্ঠীটি হুমকি দিয়ে বলেছে, তাদের কথা অনুযায়ী সেখানে হাজির না হলে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হবে। এমনকি কখনোই কোনো বিশ্ববিদ্যালয়ে যেতে পারবে না।’

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য