রোদে পোড়া ত্বকের হাত থেকে মুক্তি পেতে

রোদে পোড়া ত্বকের হাত থেকে মুক্তি পেতে

সাজগোজ টিপস

রোদে ঘোরাঘুরি করলে ত্বক পুড়ে যায়, কমে যায় ত্বকের লাবণ্য। এর প্রধান কারণ হলো সূর্যের অতিবেগুনি রশ্মি। রোদে ত্বকের পুড়ে যাওয়ার সমস্যা আটকাতে অনেকেই নানা ক্রিম বা ওষুধ ব্যবহার করেন।

তবে ঘরোয়া উপায়ে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এমন অনেক খাবার আছে, যা খেলে রোদের আঁচ থেকে ত্বককে রক্ষা করা যায়। চলুন জেনে নেওয়া যাক।

টমেটো : টমেটোতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। রোজ নিয়ম করে টমেটো খেলে ত্বকের জেল্লা বজায় থাকবে। টমেটো-থেঁতো রোজ খেলেই কমবে রোদে পোড়ার সমস্যা।

তরমুজ : তরমুজে লাইসোপেন নামক উপাদান থাকে। এটি শরীরকে শুকিয়ে যেতে দেয় না, আর্দ্র রাখে। বিশেষ করে ত্বকের আর্দ্রতা ধরে রাখে লাইসোপেন। এজন্য ত্বক রোদে পোড়া থেকে রেহাই পায়।

আঙুর : আঙ্গুরের গুণাগুণ আমাদের অনেকের অজানা। যদি প্রতিদিন রোদে ঘোরাঘুরি করতে হয়, তাহলে আপনার ত্বককে রোদের হাত থেকে বাঁচাতে পারে এই ফল। এর কিছু উপাদান ত্বকের ওপরে প্রলেপ তৈরি করে। বিশেষ করে আঙ্গুরে থাকা পলিফেনলস অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে বাঁচায়। রোজ দুই কাপের মতো থেঁতো করা আঙুর খেতে পারেন। এতে করে ত্বক রোদের হাত থেকে বাঁচবে।

কফি : সমীক্ষা বলছে, যারা রোজ চার কাপ বা তার সামান্য বেশি পরিমাণে কফি খান, তাদের ত্বকের ক্যান্সারের আশঙ্কা কমে। কফির কিছু উপাদান ত্বককে অতিবেগুনি রশ্মি থেকে বাঁচায়।

ফলে রোদে নিয়মিত বেরোতে হলে নিয়ম করে কফিও খেতে পারেন। সুরক্ষিত থাকবে ত্বক। তবে মনে রাখবেন, কফিতে দুধ বা চিনি মেশানো যাবে না। তা হলে তেমন কোনো লাভ হবে না।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য