জেনে রাখিনঃ শরীরচর্চার ঘরোয়া ৫ উপায়

জেনে রাখিনঃ শরীরচর্চার ঘরোয়া ৫ উপায়

জেনে রাখুন

শরীর ভালো রাখার জন্য নিয়মিত শরীরচর্চা বা শারীরিক ব্যায়ামের প্রয়োজন রয়েছে। এ জন্য অনেকেই নিয়মিত জিমে যেয়ে থাকেন। লকডাউনের কারণে অনেকেই জিমে যাওয়া বন্ধ করেছেন। তবে এক্ষেত্রে জিমে না গিয়েও বিকল্প উপায়ে বাসা বা বাড়ি থেকে নিয়মিত শরীরচর্চা করা যেতে পারে।

পানির বোতল : পানির বোতল দিয়ে শরীরচর্চার কথা কি কখনো ভেবেছেন? হাতের বাইসেপস বা ট্রাইসেপসের ব্যায়ামের জন্য পানি ভর্তি দুটো বোতলই যথেষ্ট। এক্ষেত্রে দুটো বোতলই সমান আকৃতির এবং সমপরিমাণ থাকতে হবে। পানি ভর্তি এই বোতল দুটি দিয়েই নিয়মিত বাইসেপ কার্লস করতে পারেন।

পানি ভর্তি বালতি : আগে বালতি বালতি পানি তুলে শারীরিক ব্যায়াম হতো। পুরনো সেই উপায়কে এবার ভিন্নভাবে কাজে লাগানো যেতে পারে। বাড়িই ডেডলিফ্ট করা যেতে পারে। উত্তোলন শক্তি অনুযায়ী পানি ভর্তি বালতি নিন এবং ডেডলিফ্টের ভঙ্গিতে টানতে থাকুন।

তোয়ালে : তোয়ালে দিয়েও শারীরিক ব্যায়াম করা সম্ভব। অবলিকসের ব্যায়ামের জন্য বাড়ি থাকা তোয়ালেই যথেষ্ট। এ জন্য প্রথমে তোয়ালে সোজাভাবে ধরে দুই হাত তুলে শরীরের দুপাশে ঝুঁকুন। এভাবে করার ফলে পেটের পাশের মেদ ঝরবে।

পিঠের ব্যাগ : বাইরে জিনিসপত্র নেয়ার ব্যাগে বই-খাতা বা অফিসের ল্যাপটপ দিয়ে ভর্তি করে নিন। এরপর স্কোয়াট করার সময় ব্যাগটি পিঠে দিয়ে স্কোয়াট করতে থাকুন। এভাবে বাসা বা বাড়ি থেকেই নিয়মিত ব্যাকপ্যাক স্কোয়াটস করতে পারেন।

বই : বই শুধু জ্ঞানচর্চার ভাণ্ডার নয়। বই দিয়েও শরীরচর্চা সম্ভব। পুশ-আপ করার জন্য কয়েকটি বই পিঠের উপর দিন। এভাবে নিয়মিত পুশ-আপ করার ফলে সাধারণ পুশ-আপের থেকে তুলনামূলক বেশি উপকার পাবেন। সূত্র : আনন্দবাজার পত্রিকা

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য