ইরানি নাগরিকদের আফগানিস্তান ছাড়ার নির্দেশ

ইরানি নাগরিকদের আফগানিস্তান ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক

আফগান সরকারি বাহিনী ও তালেবানদের মধ্যে সহিংসতা ক্রমশ বাড়ায় দেশটির নিরাপত্তা পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটেছে। এমতাবস্থায় আফগানিস্তানে অবস্থানরত ইরানি নাগরিকদের দেশটি ত্যাগ করার নির্দেশ দিয়েছে তেহরান। গতকাল রবিবার (১ আগস্ট) এক বিবৃতিতে এ নির্দেশনা জারি করেছে কাবুলে অবস্থিত ইরানি দূতাবাস।

জরুরি সতর্কবাণী উচ্চারণ করে সেখানে বলা হয়, কাবুলের বাহিরের শহরগুলোতে যে সকল ইরানি নাগরিক অবস্থান করছেন তারা যেন দ্রুত সময়ের মধ্যে আফগানিস্তান ত্যাগ করে। একইসঙ্গে নাগরিকদের পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত অপ্রয়োজনে আফগানিস্তানে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, যদি অতি জরুরি প্রয়োজন হয় সেক্ষেত্রে ইরান দূতাবাসের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কেবল সংক্ষিপ্ত সময়ের জন্য কাবুলে যাওয়া যাবে।

আফগানিস্তান তাদের জরুরি অসংখ্য পণ্য ইরান থেকে আমদানি করে থাকে। যার কারণে ইরানি নাগরিকরা ব্যবসার কাজে আফগানিস্তানে যান এবং সেখানে অবস্থান করেন।

এদিকে, আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশে তালেবান ও আফগান বাহিনীর মধ্যে সংঘাত বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন ইরানি দূতাবাস। ব্যবসার কাজে এই প্রদেশেই ইরানি নাগরিকদের যাতায়াত বেশি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য