রামেক হাসপাতালে করোনায় একদিনে আরও ১৮ মৃত্যু

রাজশাহী

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে একদিনে আরও ১৮ ব্যক্তির মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে করোনায় সংক্রমিত ছিল ৬ ব্যক্তির ও রোগটির উপসর্গ ছিল ১২ ব্যক্তির। মৃতদের মধ্যে ১৪ জন পুরুষ ও ৪ জন নারী। এর আগের ২৪ ঘণ্টায় হাসপাতালটিতে মৃত্যু হয়েছিল ২১ জনের।

এ নিয়ে চলতি মাসে (১ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত) এ হাসপাতালের করোনা ইউনিটে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫২৩ জনে। এর মধ্যে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর মারা গেছেন ১৬৭ জন। আর শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে ভর্তি হওয়ার পর নমুনা পরীক্ষার আগেই চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৩২১ জন। বাকি ৩৫ জন মারা যান করোনামুক্ত হয়েও পরবর্তি স্বাস্থ্য জটিলতায়। এর আগে গত জুন মাসে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা যান ৪০৫ জন। এর মধ্যে করোনা আক্রান্ত ছিলেন ১৮৯ জন। বাকিরা মারা যান নমুনা পরীক্ষার আগে করোনার উপসর্গ নিয়ে।

এ তথ্য নিশ্চিত করে বুধবার (২৮ জুলাই) দুপুরে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টার মধ্যে বিভিন্ন সময়ে চিকিৎসাধীন অবস্থায় এদের মৃত্যু হয়।

গত ২৪ ঘন্টায় মারা যাওয়াদের মধ্যে রাজশাহীর ছয়জন, নাটোরের তিনজন, পাবনার সাতজন, কুষ্টিয়ার একজন ও মেহেরপুরের একজন। এদের মধ্যে ১৪ জন পুরুষ এবং চারজন নারী। স্বাস্থ্যবিধি মেনে মৃতদের পরিবারকে লাশ দাফন করার নির্দেশনা দেয়া হয়েছে।

হাসপাতাল পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে নতুন ভর্তি হয়েছেন ৫০ জন। এ নিয়ে ৫১৩ শর্যার বিপরীতে মোট ভর্তি রোগী আছেন ৪০৩ জন। একই সময়ে করোনা থেকে সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ৩৯ জন।

পরিচালক জানান, মঙ্গলবার দুইটি ল্যাবে রাজশাহী জেলার ৫৫৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ১২৭ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। শনাক্তের হার ২২ দশমিক ৭৫ শতাংশ। যা আগের দিন সোমবার ছিল ২২ দশমিক ৫১ শতাংশ। এর আগে গত রোববার শনাক্তের হার ছিল ৩০ দশমিক ৭৮ শতাংশ এবং গত শনিবার ৪৫ দশমিক শূন্য ৭ শতাংশ। ফলে জরিপ মোতাবেক দেখা যাচ্ছে সংক্রমনের হার অনেক কমেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য