বৃষ্টি অভাবে আমন ধানের চারা রোপণ করতে পারছে না চাষীরা

বৃষ্টি অভাবে আমন ধানের চারা রোপণ করতে পারছে না চাষীরা

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ আষাঢ়-শ্রাবণ বর্ষাকাল শেষ হতে চললেও পর্যাপ্ত বৃষ্টির অভাবে দিনাজপুরের বীরগঞ্জে কৃষকেরা আমন ধানের চারা রোপণ করতে পারছে না।

আষাঢ়-শ্রাবণ ২ মাসে বর্ষাকাল আমন ধানের চারা রোপণের সঠিক সময় হলেও এবার বৃষ্টির পানির অভাবে কৃষকেরা পড়েছে বিপাকে। বৃষ্টির অভাবে বর্ষাকালেও আবাদি জমি ফেটে চৌচির হয়ে গেছে। শ্রাবণের ২০ তারিখ পার হলেও বৃষ্টির দেখা মিলছে না। আকাশে মেঘের ভেলা ভেসে বেড়ালেও বৃষ্টি হচ্ছে না।

আর মাঝে মাঝে যে বৃষ্টি হলেও চাহিদার তুলনায় এতই নগণ্য যে, জমি ফেটে চৌচির হয়ে যাওয়ায় সাথে সাথেই ওই পানি শুষে নিচ্ছে। বড় চাষীরা শ্যালো মেশিন দিয়ে পানি তুলে আমন ধান রোপণ শুরু করলেও গরিব চাষিরা পড়েছে বেকায়দায়।

চাষী আনোয়ার হোসেন জানান, তার ৪ বিঘা জমিতে আমন আবাদ হয়। এ জন্য ২৫ শতক জমিতে বীজতলা তৈরি করেছেন। চারাও বড় হয়েছে কিন্তু পানির অভাবে রোপণ করতে পারছেন না। শ্রাবণ মাস প্রায় শেষের দিকে কিন্তু জমিতে পানি নেই।

প্রচন্ড রৌদে মাটি ফেটে চৌচির হয়ে গেছে। আর যারা আগাম চাষ দিয়ে রেখেছেন, ওইসব জমিতে কাঁদার পরিবর্তে ধুলো উড়ছে। ভরা বর্ষা মৌসুম চললেও বৃষ্টির অভাবে প্রচন্ড রৌদে পুড়ছে আবাদি জমি।

উপজেলা কৃষি কর্মকর্তা আবু রেজা মোঃ আসাদুজ্জামান খরার বিষয় নিশ্চিত করে জানান, আমন রোপণের সময় চলছে। এ সময় বৃষ্টি দরকার। বৃষ্টির অভাবে জমিতে পানি নেই। এবার আমনের আবাদ ১৫ দিন পিছিয়ে যেতে পারে। জমিতে পানি না থাকায় একদিকে যেমন আমন আবাদে বিলম্ব হচ্ছে। জমিতে পানি না থাকায় কৃষকদের আগাম চাষের পরামর্শ দেয়া হচ্ছে।

জুলাই থেকে ২০ আগস্ট পর্যন্ত আমন রোপণের সময়। এখনই আমন রোপণের উপযুক্ত সময় চলছে। তবে এ অঞ্চলের কৃষকরা আগস্ট মাসেই আমন চারা রোপণ করে থাকেন। আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগষ্ট মাসের প্রথম সপ্তাহ থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ সময়ের মধ্যে বৃষ্টিপাত না হলে কৃষকদের বিকল্প উপায়ে সেচ দিয়ে জমিতে আমন রোপণের পরামর্শ দেয়া হবে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকল্পের সহকারী প্রকৌশলী মো. নজরুল ইসলাম জানান, কৃষকদের সেচযন্ত্র ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে। আমরা বৃষ্টির জন্য অপেক্ষা করছি। যদি সল্প সময়ের মধ্যে বৃষ্টির দেখা না মেলে তবে বরেন্দ্র অঞ্চলে সম্পূরক সেচ শুরু করা হবে। ডিপ টিউবয়েলগুলো চালু করা হবে। এজন্য আমরা প্রস্তুত রয়েছি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য