নেপালে আস্থা ভোটে জয়ী হলেন শের বাহাদুর

নেপালে আস্থা ভোটে জয়ী হলেন শের বাহাদুর

আন্তর্জাতিক

নেপালের নতুন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা সংসদে আস্থা ভোটে জয় পেয়েছেন। গত মে মাসে দেশটির পার্লামেন্ট ভেঙে দেয়া হয়েছিল। সুপ্রিম কোর্ট কর্তৃক পার্লামেন্ট পুনর্বহাল করার পরদিনই আস্থা ভোটে জয় পান শের বাহাদুর।

৭৫ বছর বয়সী রাজনীতিবিদ শের বাহাদুর এর আগে চারবার নেপালের প্রধানমন্ত্রী ছিলেন। আস্থা ভোটে জয়ের জন্য প্রয়োজনীয় ভোট সংখ্যা ছিল ১৩৬। কিন্তু তিনি পেয়েছেন ১৬৫ ভোট। ৮৩টি ভোট তার বিপক্ষে পড়ে। রবিবার বিষয়টি নিশ্চিত করেন পার্লামেন্ট স্পিকার অগ্নি সপকোতা।

নতুন প্রধানমন্ত্রীর কাজ হবে করোনার ভ্যাকসিন সংগ্রহ করা ও করোনাভাইরাস প্রতিরোধ করা। দেশটির সরকারি হিসাব অনুযায়ী, সেখানে এখন পর্যন্ত ৬ লাখ ৬৭ হাজার ১০৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৯ হাজার ৫৫০ জন।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, প্রকৃত সংখ্যা আরো বেশি হবে। কারণ, অনেক রোগীর তথ্য হিসাবের বাইরে থেকে যাচ্ছে।

নেপালে ৩০ মিলিয়ন মানুষের মধ্যে এখন পর্যন্ত ৪ শতাংশেরও কম মানুষকে পূর্ণ ডোজের করোনা টিকা দেয়া সম্ভব হয়েছে। ১.৩ মিলিয়নের বেশি মানুষ প্রথম ডোজের টিকা নিয়ে দ্বিতীয় ডোজ নেয়ার জন্য অপেক্ষা করছেন। কিন্তু দেশটির সরকার করোনার টিকা ব্যবস্থা করতে হিমশিম খাচ্ছে।

সংসদে শের বাহাদুর দেউবা বলেছেন, নতুন সরকারের প্রথম কাজ হবে করোনা দমন করা।

আগামী এপ্রিলের মধ্যে নেপালের সব মানুষকে পূর্ণ ডোজের টিকা দিতে চায় সরকার। আর আগামী ৩ মাসের মধ্যে এক তৃতীয়াংশ মানুষকে টিকা দেয়ার লক্ষ্য সরকারের।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য