আফগান দোভাষীদের সরাবে যুক্তরাষ্ট্র

আফগান দোভাষীদের সরাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

গত দুই যুগ ধরে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অভিযানে অনেক আফগান দোভাষী সহায়তা করে আসছেন। তাদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর এসব দোভাষীরা বিপদে পড়তে পারে বিবেচনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে জানানো হয়, জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে অপারেশন অ্যালাইস রিফিউজি নামের একটি প্রকল্পের মাধ্যমে এসব দোভাষীদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হবে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে গত কয়েক সপ্তাহ ধরে আফগানিস্তানে দ্রুত উত্থান ঘটছে তালেবানের। এসবের মধ্যেই দোভাষীদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন পিসাকি এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এরা সাহসী মানুষ। গত কয়েক বছরে তারা যে ভূমিকা রেখেছে তাকে আমরা স্বীকৃতি ও মূল্য দেওয়া নিশ্চিত করতে চাই।’

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, আফগানিস্তান থেকে প্রাথমিকভাবে প্রায় আড়াই হাজার দোভাষীকে সরিয়ে নেওয়া হবে। তাদের যুক্তরাষ্ট্র কিংবা তৃতীয় কোনো দেশে স্থানান্তর করা হবে। সেখান থেকে তাদের ভিসা আবেদন প্রক্রিয়া চালানো হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য