ঘোড়াঘাটে ১০ বছর ধরে সরকারী সম্পত্তি ও কোয়াটার ভুমিদস্যুর দখলে ২টি গাছ কেটে বিক্রির চেষ্টা : ইউএনও কর্তৃক গাছ আটক

ঘোড়াঘাটে ১০ বছর ধরে সরকারী সম্পত্তি ও কোয়াটার ভুমিদস্যুর দখলে ২টি গাছ কেটে বিক্রির চেষ্টা : ইউএনও কর্তৃক গাছ আটক

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার বলবাড়ী বাজারের মাছ হাটি মোজাম্মেল হক নামে এক ভুমিদস্যুর বিরুদ্ধে সরকারী সম্পত্তি ও কোয়াটার ১০ বছর ধরে দখলে রাখার অভিযোগ উঠেছে। এমনকি সেই সম্পত্তিতে গড়ে তুলেছেন গরু ও ছাগলের খামার। সম্প্রতি সেই সরকারী সম্পত্তি থেকে ২টি গাছ কেটে বিক্রির চেষ্টা করেছেন ভুমিদস্যু। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার কর্মকর্তা কেটে ফেলা ২টি গাছ জব্দ করেছে।

এব্যাপারে ভুমিদস্যুর বিচারের দাবী হাট ইজারাদার ও উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহিন মন্ডল সংবাদ সম্মেলন করেছে। সরকারী সম্পত্তি থেকে গাছ কর্তনের পর আটক করে নিজেদের হেফাজতে রাখা হয়েছে রয়েছে বলে ইউএনও নিশ্চিত করেছেন।

জানা গেছে, ঘোড়াঘাট উপজেলার বলবাড়ী মৌজার বলবাড়ী বাজারের মাছহাটিতে ৮৮১ দাগের ১৪ শতক সরকারী সম্পত্তি ও ৮৯০ দাগের ৪৯ শতক সরকারী কোয়াটার দীর্ঘ ১০ বছর ধরে দখল রেখেছেন ওই এলাকার মোজাম্মেল হক। এর মধ্যে ৪৯ শতক সরকারী কোয়াটারটি মাঠ পর্চা অনুযায়ী ঘোড়াঘাট উপজেলার উপ-কৃষি কর্মকর্তার নামে রয়েছে। জমিগুলো দখলের পর থেকে সেই গড়ে তোলা হয়েছে গরু ও ছাগলের খামার।

১ মাস পূর্বে ওই সম্পত্তিতে অবস্থিত ২ লক্ষ টাকা মূল্যের ২টি ইউক্যালিপটাস গাছ অর্ধকর্তন করে রাখে। এতে বাজারে চলাচলরত জনসাধারণের চরম দুর্ভোগে পড়তে হয়। সম্প্রতি গাছদুটো কর্তন করে ভুমিদস্যু মোজাম্মেল হক। বিষয়টি হাট ইজারাদার ও উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহিন মন্ডল উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল আলমকে জানালে তিনি তাৎক্ষনিক ঘটনাস্থলে গিয়ে গাছ দুটি জব্দ করে।

ঘোড়াঘাটে ১০ বছর ধরে সরকারী সম্পত্তি ও কোয়াটার ভুমিদস্যুর দখলে ২টি গাছ কেটে বিক্রির চেষ্টা : ইউএনও কর্তৃক গাছ আটক

এতে ক্ষিপ্ত হয়ে মোজাম্মেল হক গত সোমবার ঘোড়াঘাট উপজেলায় ছাত্রলীগের সাধারণ সম্পাদকের বিরুদ্ধে এক সংবাদ সম্মেলন করে। সংবাদ সম্মেলনে ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহিন মন্ডলের বিরুদ্ধে গাছ কর্তনের অভিযোগ করে। এছাড়াও সরকারী সম্পত্তি নিজেদের বলে দাবী কলে মোজাম্মেল হক।

গত মঙ্গলবার বিকেলে উপজেলার বুলাকীপুর ইউনিয়ন ছাত্রলীগের কার্যালয়ে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহিন মন্ডল এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে তিনি অভিযোগ করেন, বলগাড়ী বাজারের ইজারাদার আমি। অর্থ হাটের মাছহাটিটি নিজের সম্পত্তি বলে ৮ বছর ধরে দখলে রেখেছেন ভুমিদস্যু মোজাম্মেল হক। সরকারী সম্পত্তি ও সরকারী গাছ আত্মসাতের চেষ্টায় বাধা দেওয়ায় আমার বিরুদ্ধে মিথ্যা সংবাদ সম্মেন করেছেন ভুমিদস্যু মোজাম্মেল হক। একই সাথে সরকারী সম্পত্তি ৮ বছর ধরে দখলে রাখায় তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান।

এব্যাপারে ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল আলম বলেন, বলগাড়ী বাজারের মাছহাটিটি দীর্ঘ ৮ বছর ধরে ওই এলাকার চিহ্নিত ভুমিদস্যু মোজাম্মেল হক নিজের দখলে রেখেছেন। সে ওই জমির মালিক বলে পরিচয়। আমরা তদন্ত করে জানতে পেরেছি যে, ওই জমিটি কৃষি অফিসের। সম্প্রতি ওই জমির ২টি গাছ কেটে বিক্রির চেষ্টা করে মোজাম্মেল হক। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে গাছ দুটি জব্দ করে প্রশাসনের হেফাজতে নেয়া হয়েছে। একই সাথে মোজাম্মেল হককে ওই জমির ব্যাপারে তার প্রয়োজনীয় দলিলাটি দেখানোর জন্য বলা হয়েছে। তিনি এখন পর্যন্ত কোন কাগজপত্র দেখাতে পারে নি। আমরা খুব শিঘ্রই তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য