ফুলবাড়ীতে জমে উঠেছে কুরবানীর পশুর হাট দেশি গরুর বিপুল আমদানী

ফুলবাড়ীতে জমে উঠেছে কুরবানীর পশুর হাট দেশি গরুর বিপুল আমদানী

দিনাজপুর

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ সরকারী অনুমতি পাওয়ামাত্র দিনাজপুরের ফুলবাড়ীতে জমে উঠেছে কুরবানীর পশুর হাট। এইবার পশুর হাটে আমদানী বৃদ্ধি পেয়েছে দেশি প্রজাতীর গরুর।

গরু বিক্রেতারা বলছেন তাঁরা বাড়ী বাড়ী দেশি প্রজাতীর গরু পালন করেছেন, এছাড়া ব্যাক্তি মালিকানাধীন ছোট ছোট খামার গুলোতেও দেশি গরু পালনকরা হয়েছে।

বৃহস্পতিবার ফুলবাড়ী পৌরসভার পশুর হাটে গিয়ে দেখা যায় দেশি প্রজাতীর গরুর ব্যপক আমদানী হয়েছে, ক্রেতাদের চাহিদাও দেশি জাতের গরুর তবে আঁশানুরোপ দাম পাচ্ছেননা বলে জানান গরু মালিকেরা। গরু মালিকেরা বলছেন, প্রতি বছর কুরবানীকে সামনে রেখে তাঁরা দেশি প্রজাতীর ষাড় পালন করেন।

গরু ব্যবসায়ীরা তাদের গরু দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যায়। কিন্তু এই বছর করোনা সংক্রমন বৃদ্ধি পাওয়ায় লকডাউনের কারনে সেই গরু বিক্রি করতে পারেননি। স্থানীয় গ্রাহকের উপর নির্ভর করতে হচ্ছে গরু বিক্রি, এই কারনে চাহিদা অনুযায়ী দাম পাচ্ছেনা।

পশুর হাট ঘুরে দেখা যায় দেশি প্রজাতির ষাড় (এড়েঁগরু) শাইওয়াল প্রজাতী ও দেশে পালনকরা বিদেশী জাতের বড় ষাড়ও রয়েছে, গরুর আকাঁর ভেদে ৫০ হাজার থেকে শুরু করে তিন লাখ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে ।

জানাগেছে ফুলবাড়ী পৌরসভাসহ উপজেলার বিভিন্ন এলাকায় সাপ্তাহিক হাট গুলোতেও বসছে কুরবানীর পশুর হাট।

এদিকে হাটে আগতুকদের জিবানু মুক্ত রাখতে হাত ধোয়া ও স্যানিটেশন ব্যবস্থা করেছেন পৌরসভা কতৃপক্ষ।

পৌর মেয়র মাহমুদ আলম লিটন বলেন শতভাগ স্বাস্থ্য বিধি মেনে পশুর হাটে প্রবেশ করার জন্য হাটের প্রধান গেটে পাহারাদার নিয়োগ করা হয়েছে। এছাড়া হাট ইজারাদার নিজেস্ব্য ব্যবস্থাপনায় জিবানুনাশক স্প্রে করতে দেখা গেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য