বর্ষায় পায়ের যত্ন

বর্ষায় পায়ের যত্ন

সাজগোজ টিপস

চুল, ত্বক এবং শরীর; এসবের যত্ন নিয়ম করে নিতে হয়। কিন্তু ভেবে দেখেছেন পায়ের যত্ন নিবেন কীভাবে? সারাদিন ভীষণ দৌড়ঝাঁপের ওপর জীবন পার করতে হয়। আর বর্ষা এলেই শরীরের একমাত্র পায়ের অংশ কাঁদায় মাখামাখি হয়ে থাকে। আর এ সময় জুতা ছাড়া অন্য কোনো উপায় নেই। তাই এই বর্ষায় পায়ের যত্নের ব্যাপারে সচেতন হওয়া প্রয়োজন।

পায়ের সমস্যা

সারাদিন রাস্তায় কাদাপানি থাকার ফলে পায়ে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। আর বর্ষাকাল মানেই নানা রোগ-বালাই আর ইনফেকশন। জুতার ভিতর পানি ঢুকলেও একই অবস্থা। আর কোনো কারণে ভেজা জুতা পরলে তাতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। সব সময় পা ধুয়ে নেওয়া সম্ভব নয়। ফলে পায়ে দুর্গন্ধের পাশাপাশি নানা সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে। তাই বর্ষাকালে পায়েরও বিশেষ যত্নে নেওয়া জরুরি।

পা শুকনো রাখুন

বর্ষার সময় যতটা সম্ভব পা শুকনো রাখার চেষ্টা করুন। এ সময় কাদাপানি এড়িয়ে চলুন। বৃষ্টির পানিতে পা ভেজানো ঠিক নয়। কেননা, বর্ষাকালে খুব সহজেই ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাল ইনফেকশন হতে পারে। তাছাড়া বর্ষায় ভেজা জুতা বেশিক্ষণ পরে থাকলে পায়ের ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। যাদের পা ফাটার সমস্যা রয়েছে তাদের এ সময় বাড়তি সচেতন থাকা উচিত।

পা পরিষ্কার রাখুন

সারাদিন বাইরে থাকতে হয় বলে বেশির ভাগ সময়ই আমাদের পা কাদাপানিতে ভেজে। তবে সম্ভব হলে অফিসে বা কোথাও গিয়ে জুতা খুলে পা ধুয়ে ফেলুন। আর ব্যাগে সব সময় টিস্যু পেপার রাখুন। পা ধুয়ে টিস্যু দিয়ে মুছে ফেলুন। চেষ্টা করুন যেন ভেজা জুতার সংস্পর্শে কম থাকা যায়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য