‘একা’ প্রযোজনা করবেন অনুরাগ

নুহাশ হুমায়ূনের পরিচালনা ও অনুরাগ কাশ্যাপ প্রযোজনায় ‘একা’

বিনোদন

কান উৎসবের ‘লা ফেব্রিক সিনেমা’য় নির্বাচিত বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি ‘একা’য় (সলো) প্রযোজক হিসেবে যুক্ত হলেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা অনুরাগ কাশ্যাপ। কানসৈকতে বাংলাদেশের দুই প্রযোজক আরিফুর রহমান ও বিজন ইমতিয়াজের সঙ্গে আলোচনা করে তিনি ছবিটি প্রযোজনার সিদ্ধান্ত নিয়েছেন।

ফ্রান্স সরকারের ফ্রেঞ্চ ইনস্টিটিউট প্রতি বছর কান উৎসব চলাকালে ‘লে সিনেমাস দ্যু মন্দ’ প্যাভিলিয়নে আয়োজন করে ‘লা ফেব্রিক সিনেমা’ (দ্য সিনেমা ফ্যাক্টরি)। কানের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে অংশ নেওয়া চলচ্চিত্র পরিবেশক ও এজেন্টদের সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তের উদীয়মান তরুণ নির্মাতাদের আন্তর্জাতিক যোগাযোগ করিয়ে দেওয়াই এই কার্যক্রমের উদ্দেশ্য।

৭৪তম কান চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে ফ্রেঞ্চ ইনস্টিটিউটের লা ফেব্রিক সিনেমায় নির্বাচিত হয়েছে বিভিন্ন দেশের সম্ভাবনাময় মোট ১০টি ছবির চিত্রনাট্য। ‘একা’ সেগুলোরই একটি। এর প্রযোজক হিসেবে কানে এসেছেন বাংলাদেশের গুপি বাঘা প্রোডাকশন্সের আরিফুর রহমান ও বিজন ইমতিয়াজ। তাদের পাশাপাশি ছবিটি প্রযোজনা করবেন ফ্রান্সের ডমিনিক ওয়েলিনস্কি।

‘একা’র গল্প ৫৬ বছর বয়সী বিপ্লবকে কেন্দ্র করে। তিনি কলকাতার বাসিন্দা। পেশায় ডায়াবেটিক বিমা প্রতিনিধি। প্রতিদিন সকালে বাসে ভিড় ঠেলে অফিসে যাওয়ার সময় শহরের মূল চত্বরের মাঝখানে নির্মাণাধীন একটি বিশাল মূর্তির পায়ের আঙুল দেখে লোকটা। নীল রঙা কাপড়ে ঢাকা মূর্তিটি যেন সাধারণ মানুষের প্রতিনিধিত্ব করে। বিপ্লব হয়তো তাদেরই একজন।

অনুরাগ কাশ্যাপের গুড ব্যাড ফিল্মস ‘একা’ প্রযোজনা করবে। তিনি বলেন, ‘যৌথভাবে কাজ করা যায় এমন কিছু খুঁজে পেলে আনন্দ লাগে। এ ছবির ভাবনা ও চিত্রনাট্যের শক্তি তেমনই। বাংলাদেশ, ফ্রান্স ও ভারতের প্রযোজকরা একত্রে মিলে ছবিটি তৈরি করবে। এতে যুক্ত হতে পেরে ভালো লাগছে। ছবিটির নির্মাণে থাকতে পারবো বলে আমি খুব খুশি।’

আরিফুর রহমান ও বিজন ইমতিয়াজের কথায়, ‘অনুপ্রেরণাদায়ক আন্তর্জাতিক একঝাঁক মানুষের সঙ্গে ছবিটি তৈরির সুযোগ পেয়ে আমরা আনন্দিত। আমাদের গল্প বিশ্বের বিভিন্ন দেশের মানুষকে সম্পৃক্ত করছে, এটা ভালো লাগার ব্যাপার। অনুরাগ কাশ্যাপের উপস্থিতি প্রযোজনার পরবর্তী ধাপের কাজ এবং পছন্দসই ক্যানভাসে ছবিটি সাজাতে আমাদের সহায়তা করবে।’

‘একা’র মাধ্যমে পরিচালনায় আত্মপ্রকাশ করবেন সুমন সেন। তার সঙ্গে মিলে এর চিত্রনাট্য লিখেছেন অনির্বাণ ভট্টাচার্য। বাংলা ও হিন্দি ভাষায় তৈরি হবে এটি।

এর আগে ২০১৯ সালে গোয়া ফিল্ম বাজারে এবং গত বছর টরিনো নেক্সটে অংশ নিয়েছে ‘একা’। ২০২২ সালের মাঝামাঝি ছবিটির দৃশ্যধারণ শুরু হবে। একই বছর বিজন ইমতিয়াজ পরিচালনা করবেন তার দ্বিতীয় ছবি ‘প্যারাডাইস’। বাংলাদেশের উপকূলীয় দ্বীপের ১৪ বছরের এক মাদ্রাসাছাত্রকে কেন্দ্র করে এর গল্প। এটি প্রযোজনা করবেন আরিফুর রহমান এবং জার্মানির রেজর ফিল্মের রোমান পল ও গেরহার্ড মাইক্সনার।

কানের এবারের আসরের মার্শে দ্যু ফিল্মে গোয়া ফিল্ম বাজার থেকে আমন্ত্রিত প্রকল্প ‘মু্ভিং বাংলাদেশ’ নিয়ে বিভিন্ন দেশের প্রযোজক-পরিবেশকদের সঙ্গে বৈঠক করেছেন বিজন ইমতিয়াজ ও আরিফুর রহমান। তাদের সঙ্গে এটি যৌথভাবে প্রযোজনা করবেন ফ্রান্সের ত্রান বিখ-থান ও তাইওয়ানের প্যাট্রিক মাও হুয়াঙ। এর গল্প রাইড শেয়ারিং অ্যাপ পাঠাও-এর প্রতিষ্ঠাতা ইলিয়াসকে ঘিরে। ছবিটি পরিচালনা করবেন নুহাশ হুমায়ূন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য