চলতি মাসে আরও ৫৯ লাখ ভ্যাকসিন দেশে আসছে

চলতি মাসে আরও ৫৯ লাখ ভ্যাকসিন দেশে আসছে

জাতীয়

করোনার ঊর্দ্বমুখী সংক্রমণের মধ্যে সুখবর দিলেন সাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি জানিয়েছেন, কোভ্যাক্সের আওতায় আরও ৫৯ লাখ কোভিড-১৯ ভ্যাকসিন দেশে আসছে।

চলতি জুলাই মাসেই এসব টিকা আসবে জানিয়ে তিনি মঙ্গলবার বলেন, কোভ্যাক্স থেকে এসব টিকা পাওয়া যাবে বলে সরকারকে জানানো হয়েছে। এর মধ্যে ৩০ লাখ ডোজ হবে মডার্নার টিকা, আর ২৯ লাখ ডোজ টিকা ফাইজারের।

‘আমাকে সোমবার জানিয়েছে, এই ৫৯ লাখ ডোজ টিকা এ মাসেই আসবে। পৌঁছাবে এ মাসের শেষে। কিন্তু ঠিক কবে আসবে তা এখনও জানায়নি। টিকা পাঠানোর দু’চারদিন আগে আমাদের সময়টা জানিয়ে দেয়।

চীনের সিনোফার্ম থেকে সরকারের কেনা টিকার আরও একটি চালান জুলাই মাসে দেশে আসবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, আমাদের কেনা টিকা যেটা মাসে মাসে দেওয়ার কথা, তার একটা অংশের চালান আশা করছি এ মাসেই পাঠাবে। এগুলো এলে আমাদের হাতে টিকার একটা ভালো পরিমাণ মজুদ হবে।

ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে কোভিশিল্ডের তিন কোটি ডোজ টিকা কেনার জন্য গত বছরের শেষ দিকে চুক্তি করেছিল বাংলাদেশ। সেই টিকার প্রথম চালান পাওয়ার পর ৭ ফেব্রুয়ারি সারাদেশে গণটিকাদান শুরু হয়।

কিন্তু দুই চালানে ৭০ লাখ ডোজ ও উপহারের কয়েক লাখ টিকা পাঠানোর পর ভারত রপ্তানি বন্ধ করে দিলে সঙ্কটে পড়ে বাংলাদেশ। পর্যাপ্ত টিকা না থাকায় ২৫ এপ্রিল দেশে প্রথম ডোজ দেওয়া বন্ধ হয়ে যায়।

যারা প্রথম ডোজে কোভিশিল্ড নিয়েছেন, তাদের সবাইকে দ্বিতীয় ডোজ দেওয়া যায়নি। এমন পরিস্থিতিতে সরকার চীন ও রাশিয়া থেকে টিকা সংগ্রহের উদ্যোগ নেয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য