পাকিস্তানে তৈরি হলো মালালা বিরোধী তথ্যচিত্র

পাকিস্তানে তৈরি হলো মালালা বিরোধী তথ্যচিত্র

আন্তর্জাতিক

মালালা ইউসুফ। মাত্র ১৪ বছর বয়সে তালিবানের গুলিবিদ্ধ হয়েও হার না মানা অপরাজেয় মালালা ইতিমধ্যেই গোটা বিশ্বের সম্মান আদায় করে নিয়েছেন। পেয়েছেন নোবেল পুরস্কার। কিন্তু এবার তার বিরোধিতা করেই তৈরি হল একটি তথ্যচিত্র ‘আই অ্যাম নট মালালা’। তৈরি করল তারই নিজ দেশ।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার বরাতে জানা যায়, দেশটির ‘অল পাকিস্তান প্রাইভেট স্কুলস অ্যাসোসিয়েশন’ সোমবার (১২ জুলাই) এ তথ্যচিত্রটি প্রকাশ করে। সেখানে মালালার ইসলাম ও বিয়ে সম্পর্কিত মতামত এবং তার পশ্চিমা চিন্তা প্রচার করাকে লক্ষ্য করে কঠোর সমালোচনা করা হয়েছে।

তথ্যচিত্র-নির্মাণকারী সংগঠনের সভাপতি কাসিফ মির্জার জানান, ‘‘এই ‘আই অ্যাম নট মালালা’ তথ্যচিত্রের সাহায্যে আমরা দেশের ২ লক্ষ বেসরকারি স্কুলের ২ কোটি পড়ুয়াকে মালালার ইসলাম, বিয়ে ও পশ্চিমা অ্যাজেন্ডা নিয়ে বিতর্কিত মতামত সম্পর্কে জানাতে চেয়েছি।’’

কেন হঠাৎ এমন এক তথ্যচিত্র তৈরি করা হল? সে প্রসঙ্গে কাসিফ মির্জার সাফাই, ‘‘দেশের তরুণ সম্প্রদায়ের সামনে আমরা মালালার মুখোশ খুলে দিতে চাই। যাতে উনি ওর ওই তথাকথিত মহিলাদের অধিকার আদায় করার সংগ্রামের গল্প শুনিয়ে ওদের প্রভাবিত না করতে পারেন।’’

আর আগে ফ্যাশন ও লাইফস্টাইল বিষয়ক বিখ্যাত ‘ভোগ’ পত্রিকার জুন সংখ্যায় মালালার এক সাক্ষাৎকার প্রকাশ করা হয়। সেখানেই এই বিষয়গুলি নিয়ে তিনি কথা বলেছিলেন। প্রধানত বিয়ে প্রসঙ্গে মালালা যা বলেছিলেন, তা নিয়ে নানা প্রতিক্রিয়া দেখা গিয়েছিল। সেই মতকে ‘ইসলাম বিরোধী’ বলে জানিয়েছেন তথ্যচিত্র-নির্মাণকারী সংগঠনের সভাপতি কাসিফ মির্জা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য