নীলফামারীতে হেপাটাইটিস রোগে হাঁসের মৃত্যু

নীলফামারীতে হেপাটাইটিস রোগে হাঁসের মৃত্যু

রংপুর

নীলফামারী সংবাদাতাঃ নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় হেপাটাইটিস রোগে প্রায় ৪শ হাঁস মারা গেছে। উপজেলার ৫নং চাঁদখানা ইউনিয়নের উত্তর চাঁদখানা চরকবন এলাকায় একটি হাঁসের খামারে এ ঘটনা ঘটে।

খামার মালিকের অভিযোগ পশু হাসপাতাল থেকে সঠিক চিকিৎসা না পেয়ে তার ওই হাঁসের বাচ্চাগুলো মারা গেছে। দিলদার রহমানের ছেলে আফাজ উদ্দিন জানান তার খামারে গত ৩ দিনে হেপাটাইটিস রোগে আক্রান্ত ৪ শতাধিক হাঁসের মৃত্যু হয়েছে।

এতে বিপাকে পড়েছে ওই খামারী। তার খামারে ৫০ হাজার টাকার ক্ষতি হয়। সোমবার সরজমিনে দেখা গেছে, খামারের হাঁসের বাচ্চাগুলো মাথা ঘুরে ঘুরে উপড়ে পড়ে মারা যাচ্ছে।

এ সময় খামারের মালিক আফাছ উদ্দিন জানান,এনজিও থেকে লোন নিয়ে গত এক মাস আগে ৫শ হাঁসের বাচ্চা কিনে বাড়িতে একটি খামার গড়ে তুলি। বর্তমানে ওই হাঁসের বাচ্চাগুলোর বয়স ২৪ দিন চলছে।

আর কিছু দিন গেলে হাঁসগুলো বিক্রি করে লক্ষাধিক টাকা আয় হত। কিন্তু গত ৩ দিন ধরে হাঁসের বাচ্চাগুলো মাথা ঘুরে ঘুরে উপড়ে পড়ে কিছুক্ষণের মধ্যে মারা যাচ্ছে। তিনি আরও জানান,হাঁসের রোগ দেখা দেয়ায় স্থানীয় পশু হাসপাতালে যোগাযোগ করেন।

সেখানে সেবা না পেয়ে পেয়ে তিনি তারাগঞ্জ পশু হাসপাতাল থেকে চিকিৎসা নেন। কিন্তু তারপরও তার হাঁসের বাচ্চাগুলোকে বাঁচাতে পারেননি। এ ব্যাপারে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের ভেটেরিনারি সার্জন ডা. মো. নাহিদ সুলতান জানান, তিনি এ বিষয়ে গত শুক্রবার আমাকে ফোন দিলে আমার সাথে যোগাযোগ করতে বলি। কিন্তু পরবর্তীতে তিনি আর আমার সাথে কোন রকম যোগাযোগ করেননি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য