বেলজিয়ামে একইসঙ্গে করোনার দুই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে বৃদ্ধার মৃত্যু

বেলজিয়ামে একইসঙ্গে করোনার দুই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে বৃদ্ধার মৃত্যু

আন্তর্জাতিক

বেলজিয়ামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৯০ বছরের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। তিনি একইসঙ্গে করোনার আলফা ও বিটা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছিলেন। এক সঙ্গে দুইটি স্ট্রেইনে আক্রান্ত হওয়ার ঘটনা খুব কম ঘটে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বেলজিয়াম সরকারের তরফে জানানো হয়েছে, ওই বৃদ্ধার টিকা নেওয়া ছিল না। এ বছরের মার্চে তিনি অসুস্থ হয়ে পড়েন। তাকে হাসপাতালে ভর্তি করে কোভিড পরীক্ষা করে দেখা যায় তিনি আক্রান্ত হয়েছেন। প্রথম দিকে তার শরীরে অক্সিজেনের মাত্রা স্বাভাবিক ছিল। কিন্তু গত পাঁচ দিনে শারীরিক অবস্থার অবনতির এক পর্যায়ে তার মৃত্যু হয়।

মৃত্যুর পরে বৃদ্ধার নমুনা পরীক্ষা করে দেখা যায় তার শরীরে করোনার আলফা ও বিটা দুইটি স্ট্রেইনই রয়েছে। বেলজিয়ান সিটির ওএলভি হাসপাতালের বিশেষজ্ঞ অ্যানে ভ্যাঙ্কিরবার্গেন বলেন, ‘এই মুহূর্তে বেলজিয়ামে করোনার এই দুইটি ভ্যারিয়েন্টেরই দেখা মিলছে। দেখে মনে হচ্ছে দুই জন আলাদা ব্যক্তির শরীর থেকে দুইটি ভ্যারিয়েন্ট ছড়িয়েছিল বৃদ্ধার শরীরে। কিন্তু কিভাবে তিনি আক্রান্ত হলেন সেটি আমরা জানি না।’

বেলজিয়ামে এখন পর্যন্ত একইসঙ্গে দুইটি ভ্যারিয়েন্টে আক্রান্ত অন্য কোনও রোগীর খোঁজ মেলেনি বলে জানান ওএলভি হাসপাতালের বিশেষজ্ঞ অ্যানে ভ্যাঙ্কিরবার্গেন। সূত্র: আনন্দবাজার।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য