দিল্লি ইউনিভার্সিটিতে প্রতিষ্ঠিত হচ্ছে ‘বঙ্গবন্ধু চেয়ার’

দিল্লি ইউনিভার্সিটিতে প্রতিষ্ঠিত হচ্ছে ‘বঙ্গবন্ধু চেয়ার’

আন্তর্জাতিক

বাংলাদেশের স্বাধীনতা ও ভারত-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানার্থে দিল্লি ইউনিভার্সিটিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠিত করতে যাচ্ছে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)। আজ শনিবার (১০ জুলাই) এক বিবৃতিতে তথ্যটি জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সেখানে বলা হয়েছে, ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠা উপলক্ষে আগামী সোমবার (১২ জুলাই) একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবেন আইসিসিআরের ডিরেক্টর জেনারেল শ্রী দিনেশ কে পাটনায়েক এবং দিল্লি ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর পি. সি জোশী।

To honor Bangabandhu Sheikh Mujibur Rahman, Father of modern #Bangladesh, & 50th anniversary of Indo-Bangladesh Diplomatic relations, @iccr_hq & @UnivofDelhi will be signing an MoU on 12th July 2021 for the establishment of “Bangabandhu Chair” at DU. pic.twitter.com/uOAVmpN70m

— ICCR (@iccr_hq) July 10, 2021

গত মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের ফলস্বরুপ এই পদক্ষেপটি এলো। ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠার লক্ষ্য হচ্ছে বাংলাদেশে উন্নয়নের ক্ষেত্রে উভয় দেশের মধ্যে ভালো বোঝাপড়া সৃষ্টি।

বিবৃতিতে বাংলাদেশকে ভারতের অন্যতম ‘গুরুত্বপূর্ণ প্রতিবেশি’ উল্লেখ করে আরও বলা হয়েছে, এই পদক্ষেপ উভয় দেশের মধ্যে শিক্ষা, আর্টস এবং সংস্কৃতি বিনিময়কে শক্তিশালী করবে।

বাংলাদেশের অর্থনৈতিক বৃদ্ধির রেকর্ড ধারাবাহিকতা এবং সামাজিক-অর্থনৈতিক উন্নয়নের মাত্রার মধ্যে ভারতীয় শিক্ষা ও নীতি তৈরির ক্ষেত্রে ইন্সটিটিউশন আকারে বাংলাদেশ স্টাডিসের দিকে নজর দেওয়ার এখনই ভালো সময়। সেই লক্ষ্যে এই চেয়ার গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সমঝোতা স্মারকটির মেয়াদ হবে পাঁচ শিক্ষাবর্ষ। চেয়ারটি পরিচালিত হবে বাংলাদেশ বিষয়ক বিদেশি প্রফেসর বা বিশেষজ্ঞ দ্বারা, যিনি বাংলাদেশি বংশোদূত।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য