কাহারোল গরুর হাট বন্ধ, বিপাকে খামারিরা

কাহারোল গরুর হাট বন্ধ, বিপাকে খামারিরা

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের কাহারোল উপজেলা উত্তর অঞ্চলের সর্ববৃহৎ পশুর হাট কাহারোল গরুর হাট। সপ্তাহে একদিন শনিবার পশুর হাট বসে। লক ডাউনের কারনে বন্ধ রয়েছে পশুর হাট। গতকাল শনিবার পশুরহাটে দেখা যায়নি গরু ও ছাগল, নেই কোন ক্রেতা বিক্রেতা। তবে উপজেলার খামারি ও চাষিদের টার্গেট ছিল ঈদুল আযাহা পশু বিক্রি করে বিপুল পরিমাণ অর্থ মুনাফা হবে।

তবে সেই স্বপ্ন এখন দুঃস্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। কারণ দেশ জুড়ে দ্বিতীয় ধাপে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় সর্বত্মক লোকডাউন ঘোষণা করেছে সরকার। গণপরিবহন বন্ধ থাকায় ক্রেতারা আসছে না। এছাড়া সরকারি বিধি নিষেধে এলাকায় গরুর হাট বন্ধ করেছে প্রশাসন।

কাহারোল উপজেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ছোট বড় মিলে ৪ হাজার ৩’শ ৯০টি খামার রয়েছে। এতে ১৫ হাজার ৫’শ ৪৪টি পশু রয়েছে। কাহারোল উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রায়হান আলী জানান, ঈদুল আযাহা উপলক্ষ্যে আমরা অনলাইনে পশুর বাজার চালু করেছি।

এতে করে দিন দিন অনলাইনে গরুর ক্রেতা বৃদ্ধি পাচ্ছে। শুক্রবার উপজেলায় ২ হাজার কুরবানীর পশু বিক্রি হয়েছে প্রায় সাড়ে ৩৩ লক্ষ টাকায়। তিনি আশাবাদ ব্যক্ত করছেন, কাহারোল উপজেলায় প্রায় ৫৭ কোটি টাকার কুরবানীর পশু বিক্রি হবে। খামারি আজাহার উদ্দীন বলেন, ঈদকে সামনে রেখে প্রায় প্রতিটি বাড়ীতে প্রাকৃতিক পদ্ধতিতে ষাঁড় প্রতিপালন করে থাকে। করোনার হাট বন্ধ থাকায় পুজি হারানোর শঙ্কায় খামারিরা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য