আফগানিস্তানের প্রাদেশিক রাজধানীতে তালেবানদের আক্রমণ

আফগানিস্তানের প্রাদেশিক রাজধানীতে তালেবানদের আক্রমণ

আন্তর্জাতিক

আফগানিস্তানের বাঘদিস প্রদেশের রাজধানী কালা-ই-নাওয়ে ব্যাপক হামলা চালিয়েছে তালেবান। শহরটির সরকারি কর্মকর্তা-কর্মচারীরা নিকটস্থ সেনা ঘাঁটিতে পালিয়ে গেছেন। বুধবার (৭ জুলাই) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, শহরটির জেলখানা দখল করে ৪০০ বন্দিকে মুক্ত করেছে তালেবানরা। এর মধ্যে ১০০ এর বেশি বন্দি ছিল যোদ্ধা। জেলখানার নিরাপত্তাবাহিনী কোনো প্রতিরোধ না গড়েই আত্মসমর্পণ করে। স্থানীয় গভর্নর হিশামউদ্দিন শামস জানিয়েছেন, তালেবানরা শহরটির কেন্দ্রের দিকে এগিয়ে যাচ্ছে। সেখানে তাদের সঙ্গে সরকারি বাহিনীর ব্যাপক লড়াই চলছে।

এদিকে পেন্টাগন জানিয়েছে, আফগানিস্তান থেকে সেপ্টেম্বরের মধ্যে সকল মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টি প্রক্রিয়াধীন। ইতিমধ্যেই দেশটিতে থাকা সাবেক ৭টি মার্কিন সামরিক ঘাঁটি আফগান নিরাপত্তা বাহিনীর হাতে হস্তান্তর করা হয়েছে।

এছাড়া প্রায় এক হাজার সি-১৭ মডেলের যুদ্ধবিমানে ধারণক্ষমতার সমপরিমাণ সরঞ্জামও দেশটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে। গত শুক্রবার কাবুলের উত্তরে অবস্থিত কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বাগরাম বিমান ঘাঁটি ছেড়ে চলে আসে মার্কিন সেনারা। প্রায় ২০ বছর ধরে আফগান যুদ্ধে এটাই ছিল মার্কিন সামরিক বাহিনীর প্রধান কেন্দ্র।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য