লকডাউনের ৫ম দিনে দিনাজপুরে ১৩৬ জনর কারাদান্ড ও জরিমানা

লকডাউনের ৫ম দিনে দিনাজপুরে ১৩৬ জনর কারাদান্ড ও জরিমানা

দিনাজপুর

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরে সারাদেশ ব্যাপী লকডাউনের ৫ম দিনে আইনশৃংখলা বাহিনীর কঠোর অবস্থানে স্বাস্থ্য বিধি না মেনে বাহিরে ঘুরাফেরার অভিযোগে ১৩৬ জনকে অর্থদন্ড ও কারাদন্ডে দন্ডিত করা হয়েছে।

দিনাজপুর জেলা প্রশাসক খালিদ মোহম্মদ জাকি আজ সোমবার বিকেল সাড়ে ৩টায় তিনি জানান, আজ সোমবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত শহরে ১১টি স্থানে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে লকডাউন চলাকালীন সময়ে স্বাস্থ্য বিধি না মেনে অহেতুক ১৩৬ জনকে অর্থদন্ড ও কারাদন্ডের আওতায় দন্ডিত করা হয়েছে। তিনি বলেন, দন্ডিতদের মধ্যে ৩২ জনকে ৭ দিন থেকে ১০ দিন বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

দন্ডিতদের বিরুদ্ধে অভিযোগ সরকার ঘোষিত কঠোর লকডাউনে স্বাস্থ্য বিধি না মেনে মাস্ক ও হেলমেট বিহীন মোটর সাইকেলে একের অধিক যাত্রী চলাফেরার অভিযোগে তাদেরকে ফৌজদারী আইনের আওতায় আটক করা হয়। আটকের পর এই ৩২ জনের মধ্যে ২২ জনকে ১০ দিন করে এবং ১০ জনকে ৭ দিন করে কারাদন্ডে দন্ডিত করা হয়েছে।

তিনি জানান, অপর দন্ডিত ১০৪ জনকে ২০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা আদায় করা হয়েছে। তিনি বলেন, এই সব বিষয়ে প্রশাসন জনসাধারণকে এই ভয়াবহ করোনা পরিস্থিতি থেকে নিজ বাসায় স্বাস্থ্য বিধি মেনে পরিবারের সাথে লকডাউন চলাকালীন সময়ে থাকার জন্য সতর্ক করতেই এধরনের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। তিনি বলেন, দিনাজপুর জেলাবাসী এবং এই জেলার ১৩টি উপজেলা, ৯টি পৌরসভা ও ১০৩ টি ইউনিয়নের প্রায় ২৭ লক্ষ পুরুষ-মহিলা ও শিশু জনসাধারণকে করোনা মহামারী থেকে স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য আইন প্রয়োগ করে নয় তাদের নিজেদের ভালোর জন্যই ঘরে থেকে নিজেকে সুরক্ষা করার আহ্বান জানান।

উল্লেখ্য যে, সুত্রটি জানায়, লকডাউনের গত ৫ দিনে জেলায় স্বাস্থ্য বিধি লঙ্ঘন করার অভিযোগে ৬৪০ জনের বিরুদ্ধে ৬৩৮টি মামলা দায়ের করা হয়েছে। গত ৫ দিনে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালনায় ৫ লক্ষ ৪৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। জেলা প্রশাসনকে পুলিশের পাশাপাশি সেনাবাহিনী, র‌্যাব, বিজিবি ও আনসার বাহিনীর সদস্যরা সহায়তা দিয়ে লকডাউন কার্যকর করতে নিয়োজিত রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য