পঞ্চগড় আবাসিক প্রতিবন্ধী সেবা কেন্দ্র চালু

পঞ্চগড় আবাসিক প্রতিবন্ধী সেবা কেন্দ্র চালু

রংপুর

পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড়ে স্বেচ্ছাসেবী সংগঠন দারিদ্র কল্যাণ সংস্থার ৬ বেডের আবাসিক পুরুষ ইউনিটে প্রতিবন্ধী সেবা কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। জুম অ্যাপসের মাধ্যমে ভার্চয়ালী প্রধান অতিথি হিসেবে আবাসিক প্রতিবন্ধী সেবা কেন্দ্র উদ্বোধন করেন সমাজ কল্যাণ মন্ত্রালয়ের অতিরিক্ত সচিব মো. ইসমাইল হোসেন। এসময় বিশেষ অতিথি ছিলেন পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আনোয়ার সাদাত স¤্রাট, পঞ্চগড় পৌর মেয়র জাকিয়া খাতুন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম ও পঞ্চগড় সমাজসেবা উপপরিচালক অনিরুদ্ধ কুমার রায়। মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন সাবেক সাংসদ ফরিদা আখতার হীরা, মনোবিজ্ঞান বিশেষজ্ঞ রোজিনা পারভিন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী এস এম নাঈমুল এহসান। অনুষ্ঠানের সভাপতি হিসেবে দারিদ্র কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক মো. শাহ্জালাল সংগঠনের কার্যক্রমের সংক্ষিপ্ত অংশ বিশেষ তুলে ধরেন।

পঞ্চগড় সদর উপজেলার মোলানী পাড়া গ্রামে নিজস্ব অর্থায়নে ২০০৪ সাল থেকে এখন পর্যন্ত অসহায়, দরিদ্র, প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য কাজ করে যাচ্ছে দারিদ্র কল্যাণ সংস্থা। কারিগরি প্রশিক্ষণ, বহুমুখী পাট পণ্য উৎপাদন প্রশিক্ষণ, মুজিব বর্ষে মানবতার জানালা নামে কর্মসূচি চালু করে বাড়ি বাড়ি গিয়ে প্রায় ৪৩ হাজার জনগোষ্ঠীকে ফ্রি স্বাস্থ্যসেবা প্রদান করে ব্যাপক সাড়া ফেলেছে। কোভিড-১৯ এর কারণে লকডাউন চলাকালীন সময়ে খাদ্য সামগ্রী নিয়ে দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়িয়েছে সংগঠনটি। দারিদ্র কল্যাণ সংস্থা প্রতিবন্ধী সেবা কেন্দ্র ২০২০ সালে জানুয়ারী মাসে ফায়ার সার্ভিস অফিসের পূর্ব পার্শ্বে মোনালী পাড়ায় আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।

এখানে দক্ষ ও প্রশিক্ষিত ফিজিওথেরাপিস্ট ও চিকিৎসক মন্ডলী দ্বারা সেবা প্রদান করা হচ্ছে। প্রতিদিন প্যারালাইসিস, বাত ব্যথা, কোমড় ব্যথা, হাঁটু ও পায়ের গোড়ালি ব্যথা ছাড়াও অর্থোপেডিক, নিউরোলজিক্যাল, জেরিয়োট্রিক, পেডিয়াট্রিক, গাইনেকোলজিক্যাল, স্পোর্টস এবং অন্যান্য রোগীরা এখানে চিকিৎসা সেবা নিতে আসেন। এই কেন্দ্রে দরিদ্র রোগীদের কথা চিন্তা করে ৬ বেডের আবাসিক ইউনিটি চালু করা হয়েছে। অতিসত্বর এখানে ২শ বেডের প্রতিবন্ধীদের জন্য আবাসিক হাসপাতাল ও ফিজিওথেরাপি ডিপ্লোমা কোর্স চালু হবে বলে জানা গেছে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য