111

দিনাজপুরে করোনায় ৪ জনের মৃত্যু

দিনাজপুর

দিনাজপুর প্রতিনিধিঃ উত্তরের সীমান্তবর্তী জেলা দিনাজপুরে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে ৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া একই সময়ে জেলায় নতুন করে ১৫১ জন করোনা আক্রান্ত হয়েছে। এর মধ্যে শুধুমাত্র দিনাজপুর সদর উপজেলায় ৭৮জন রয়েছেন। এদিকে কঠোর লকডাউনের প্রথম দিন সাধারণ মানুষকে ঘরে রাখতে মাঠে কাজ করছে প্রশাসন।

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত দিনাজপুর শহরের লিলিমোড়, বালুয়াডাঙ্গা, কলেজ মোড়, মহারাজা মোড়সহ বিভিন্ন স্থানে সাধারণ মানুষদের ঘরে রাখতে কাজ করেন জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, পুলিশ সুপার আনোয়ার হোসেন ও সেনা বাহিনীর মেজর ইমরান। এসময় অতিরিক্ত পুলিশ (অপরাধ) মোমিনুল করিমসহ জেলা প্রশাসন, সেনা বাহিনী ও পুলিশ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দিনাজপুর শহরের বিভিন্ন সড়কঘুরে দেখা গেছে, কঠোর লকডাউনের প্রথম দিন দিনাজপুর শহরের সড়কগুলো ছিল ফাকা। মাঝে মধ্যে দু’একটি ইজিবাইক দেখা যায়। প্রয়োজন ছাড়া বাইরে বের হলেই পুলিশ তাদের নিষেধ করছে। কঠোর লকডাউনের ফলে জেলার সকল প্রকার দোকান বন্ধ রাখা হয়েছে। সাধারণ মানুষদের ঘরে রাখতে এছাড়াও জেলার গুরুত্বপূর্ণ সড়কগুলোকে পুলিশ, সেনা বাহিনীসহ নির্বাহী ম্যাজিষ্ট্রেট টহল দেয়। তবে জরুরি প্রয়োজনে যারা বের হচ্ছেন তারা যানবাহন না পাওয়ার অভিযোগ করছেন।

এদিকে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে জেলায় ৪ জনের মৃত্যু হয়েছে। এরা হলেন- দিনাজপুর সদর উপজেলার সুন্দরবন গ্রামের ইসাহাক আলী (৭০), দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন জালাল উদ্দীন (৬৭) ও রফিকুল ইসলাম (৭১) এবং খানসামা উপজেলার গোয়ালডিহি গ্রামের আসির উদ্দিন শাহ (৮৫)। এই নিয়ে জেলায় করোনা আক্রান্ত হয়ে ১৭১ জনের মৃত্যু হয়েছে।

দিনাজপুর সিভিল সার্জন কার্যালয়ের করোনা বিষয়ক ফোসাল পার্সন ডাঃ শাহ মোঃ এজাজ-উল হক জানান, গত ২৪ ঘন্টায় দিনাজপুর জেলার ৩৯৫টি নমুনা পরীক্ষা করে ১৫১ জনের পজিটিভ পাওয়া যায়। যা জেলায় আক্রান্তর হার ৩৮ দশমিক ২২ শতাংশ। এর মধ্যে সদর উপজেলায় ৯৪টি নমুনা পরীক্ষা করে ৭৮ জনের পজিটিভ পাওয়া যায়। যা শুধুমাত্র সদর উপজেলায় করোনা আক্রান্তের ৮৩ শতাংশ।

তিনি আরও জানান, বর্তমানে জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ২১১ জন। এর মধ্যে হাসপাতালে রয়েছেন ১৭০ জন ও হোম আইসোলেশনে রয়েছে ২ হাজার ১২৭ জন।

এব্যাপারে দিনাজপুর জেলার প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী জানান, আজ বৃহস্পতিবার কঠোর লকডাউনের প্রথম দিন। দিনাজপুরের মানুষ কঠোর লকডাউন ভালোভাবে পালন করছেন। তারা জরুরী প্রয়োজন ছাড়া বাড়ীর বাইরে বের হচ্ছে না। সাধারণ মানুষ যাতে করে বাড়ীর বাইরে বের না হন সে জন্য প্রশাসনের একাধিক ম্যাজিষ্ট্রেট মাঠে কাজ করছে। বর্তমানে দিনাজপুরে যে হারে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে, তাতে সাধারণ মানুষকে সচেতন হতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য