বাজেট স্বল্পতায় বন্ধ হয়ে যেতে পারে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন

বাজেট স্বল্পতায় বন্ধ হয়ে যেতে পারে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন

আন্তর্জাতিক

এবার বাজেট স্বল্পতায় বন্ধ হয়ে যেতে পারে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন। সোমবার কূটনীতিক ও কর্মকর্তারা জানান, সংস্থাটির সাধারণ পরিষদের ১শ ৯৩টি দেশ ২০২২ সালের জুন পর্যন্ত প্রয়োজনীয় ৬শ’ কোটি ডলার বাজেটের ব্যাপারে একমত হতে না পারলে বিশ্বজুড়ে মিশনগুলোর কার্যক্রম বন্ধ হয়ে যেতে পারে।

তবে সমঝোতায় না পৌঁছানোর জন্য কূটনীতিকরা দেশগুলোর আলাপ-আলোচনায় আন্তরিকতার অভাবসহ চীন ও পশ্চিমা দেশগুলোর শীতল সম্পর্ককে দায়ী করা হচ্ছে।

সংস্থাটির ব্যবস্থাপনা বিভাগের প্রধান ক্যাথেরিন পোলার্ড জানান, বাজেট নবায়ন না হলে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে চলমান ১২ টি শান্তিরক্ষা মিশনকে আকস্মিক যে কোনো সিদ্ধান্তের জন্য আগে থেকেই প্রস্তুত থাকতে বলা হয়েছে।

তবে দেশগুলো বাজেট প্রণয়নে সমঝোতায় পৌঁছাতে পারবে বলে আশা প্রকাশ করেন তিনি। শান্তিরক্ষা মিশনের প্রধান জিন পিয়েরে জানিয়েছেন, এ রকম কিছু হলে মিশন গুলোর মাত্রা সংকুচিত হয়ে আসবে।

এর ফলে দেশগুলোতে বেসামরিক নাগরিকদের রক্ষা ও করোনা মোকাবিলায় তাদের তেমন কোন ভূমিকা থাকবে না। ৩০শে জুনের মধ্যে বাজেট না হলে শান্তি রক্ষী ও জাতিসংঘের সম্পদ রক্ষার জন্য সংস্থাটির প্রধান আন্তেনিও গুতেরেসকে অর্থ প্রদান করতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য