বিরামপুর পৌরসভার ২০২১-২০২২ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা

দিনাজপুর জেলার পৌরসভা সমুহের ২০২১-২০২২ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা

দিনাজপুর

বিরামপুর, দিনাজপুরঃ দিনাজপুরের বিরামপুর পৌরসভার ২০২১-২০২২ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। বুধবার (৩০ জুন) সকাল সাড়ে ১১টায় বিরামপুর পৌরসভা কার্যালয়ের সভাকক্ষে পৌর মেয়র অধ্যাপক আক্কাস আলী ৪৩ কোটি ৩৫ লাখ ১২ হাজার ১ শত ৪৮ টাকার এ বাজেট ঘোষণা করেন। বাজেটে আয় ধরা হয়েছে- রাজস্ব থেকে ৭,২৮,১০,১৫০ টাকা, উন্নয়ন থেকে ২,২০,৮০,০০০ টাকা, বিশেষ প্রকল্প থেকে ৩২,০০,০০,০০০ টাকা, মূলধন থেকে ৩৫,৩১,৮২৮ টাকা ও প্রারাম্ভিক জের থেকে ১,৫০,৯০,১৭০ টাকা, মোট আয় ৪৩,৩৫,১২,১৪৮ টাকা। ব্যয় ধরা হয়েছে- রাজস্ব খাতে ৭,৪৫,১১,১০০ টাকা, উন্নয়ন খাতে ৩,২১,০১,৫০০ টাকা, বিশেষ প্রকল্পে ৩২,০০,০০,০০০ টাকা, মূলধন ৩৫,৮০,৪৫৮ টাকা ও সমাপনী জের ৩৩,১৯,০৯০ টাকা, মোট ব্যয় ৪৩,৩৫,১২,১৪৮ টাকা। বাজেটে নতুনভাবে কোন করারোপ করা হয়নি। বাজেট ঘোষণা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে পৌর মেয়র অধ্যাপক আক্কাস আলীর সভাপতিত্বে ও আসাদুজ্জামান আসাদের সঞ্চালনায় বক্তব্য রাখেন, পৌর সচিব সেরাফুল ইসলাম, পৌরসভার প্যানেল মেয়র আব্দুল আজাদ বকুল, সাবেক পৌর কমিশনার ওবায়দুল মিনহাজ, বীর মুক্তিযোদ্ধা হবিবর রহমান, বিরামপুর ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুস সাত্তার, বিরামপুর মহিলা কলেজের অধ্যক্ষ শিশির কুমার সরকার, উপাধ্যক্ষ মেজবাউল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি শিবেশ কুন্ডু, সহ-সভাপতি নাড়ু গোপাল কুন্ডু, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক মাস্টার, বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডাঃ শাহরিয়ার ফেরদৌস হিমেল, জাসদ উপজেলা সভাপতি শাহ আলম বিশ্বাস, দিনাজপুর দক্ষিণাঞ্চল উন্নয়ন ফোরাম এর সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেন।

বীরগঞ্জ দিনাজপুরঃ ২০২১-২০২২ অর্থ বছরের ১৪ কোটি ২ লাখ ৭৫ হাজার ৪৪৭ টাকা ৭০ পঁয়সার প্রস্তাবিত বাজেট অনুমোদিত হয়েছে। মঙ্গলবার দুপুরে দিনাজপুরের বীরগঞ্জ পৌর হলরুমে আয়োজিত জরুরী সাধারণ সভায় (বাজেট সভা) এই বাজেট অনুমোদন করা হয়। সভায় সভাপতিত্ব করেন বীরগঞ্জ পৌরসভার মেয়র মোঃ মোশারফ হোসেন (বাবুল)। সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যবৃন্দ, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধের সকল শহীদ এবং মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীদের শ্রদ্ধাভরে স্মরণ করা হয়।মেয়র মোশাররফ হোসেন বলেন, ২০২১ সালের ১৬ই জানুয়ারি নির্বাচনে নির্বাচিত হয়ে ৮ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে মেয়রের দায়িত্ব গ্রহণ করি। এরপর থেকে আমি ও আমার পরিষদ নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন এবং বীরগঞ্জ কে আধুনিক, উন্নত, বাসযোগ্য, পরিচ্ছন্ন ও মডেল পৌরসভা হিসেবে গড়ে তুলতে কাজ শুরু করি। এজন্য বীরগঞ্জবাসীর পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। তিনি আরও বলেন, নতুন কর্মকৌশল হিসেবে পরিকল্পিত পৌর অবকাঠামো নির্মাণের মাধ্যমে রুট পর্যায়ে নাগরিক সুবিধার উন্নয়ন। উন্নত বর্জ্য ব্যবস্থাপনা, জলাবদ্ধতা নিরসন এবং সবুজায়ন ও পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণ/ উন্নয়ন এর মাধ্যমে নগরীর পরিবেশ উন্নয়ন। অপ্রচালিত আয়ের খাত সন্ধানের মাধ্যমে রাজস্ব আয় বৃদ্ধি। পৌর জনস্বাস্থ্য ব্যবস্থাপনা উন্নয়নের মাধ্যমে করোনা ভাইরাস, ডেঙ্গু, চিকুনগুনিয়ার প্রতিরোধ ও নিয়ন্ত্রণ। রাজস্ব ব্যবস্থাপনার আধুনিকায়নের মাধ্যমে আর্থিক সক্ষমতা বৃদ্ধি। কর্ম সম্পাদনে গতিশীলতা আনয়ন ও সেবার মান বৃদ্ধি। দাপ্তরিক কর্মকাণ্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ। আর্থিক ও সম্পদ ব্যবস্থাপনার উন্নয়ন। উন্নত চিকিৎসা সেবা সহজলভ্য করার নিমিত্তে চিকিৎসা প্রতিষ্ঠান স্থাপনের পরিকল্পনা করা হয়েছে। এবারের বাজেট অনুযায়ী উন্নয়ন শতভাগ বাস্তবায়ন করা হবে। এসময় উপস্থিত ছিলেন পৌরসভার প্যানেল মেয়র-১ ও ৮নং ওয়ার্ড কাউন্সিলর মোঃআব্দুল্লাহ আল হাবীব , প্যানেল মেয়র-২ ও ৫নং ওয়ার্ড কাউন্সিলর মেহেদী হাসান, প্যানেল মেয়র-৩ নার্গিস বেগম (কেয়া) ১নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল বারিক,জনাবা মোছাঃ রহিমা খাতুন,মোছাঃ সাবিনা ইয়াসমিন, আঃ আহাদ, মুক্তার হোসেন, হুমায়ুন কবীর, বনমালী রায়, তাজউদ্দীন, পৌর সচিব মোঃ হানিফ সরদার, হিসাব রক্ষক (ভাঃ)ওয়াজেদ আলী পৌরসভার কর্মকর্তা -কর্মচারীবৃন্দ।

ঘোড়াঘাট, দিনাজপুরঃ ঘোড়াঘাট পৌরসভার ২০২১/২২ইং অর্থ বছরের বাজেট ঘোষনা করা হয়েছে। বুধবার বেলা সাড়ে ১২টায় পৌর সভার মিলনায়তনে বাজেট ঘোষনা করেন দ্বিতীয় বারের নির্বাচিত সফল মেয়র আবদুস সাত্তার মিলন। মেয়র মিলন ১০মবারের মত এই বাজেট ঘোষনা করেন। বাজেট ঘোষনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত সচিব আনায়ার পারভেজ, ভারপ্রাপ্ত হিসাব রক্ষক শাহাদৎ হোসেন,১নং প্যানেল মেয়র আবদুল কাদের, ২নং প্যানেল মেয়র বিলকিস বেগম, ৩নং প্যানেল মেয়র জোছনা বেগমসহ সকল ওয়ার্ডের কাউন্সিলর,পৌরসভার কর্মকর্তা/কর্মচারী,সাংবাদিকবৃন্দ। বাজেট ঘোষনার আগে সংক্ষিপ্ত বক্তব্য দেন সচিব আনোয়ার পারভেজ ও কাউন্সিলর রেজোয়ানুল ইসলাম। বাজেট ঘোষনাকালে মেয়র জানান,নতুন কোন কর আরোপ না করেই এবারে ২০২১/২২ইং অর্থ বছরের আয় ধরা হয়েছে ২৩ কোটি,৯৯ লক্ষ,৮০ হাজার ৯১৬ টাকা। এর মধ্যে রাজস্ব খাতের আয় ১ কোটি ৮০লক্ষ ৯০ হাজার ৪৫৮ টাকা। মোট ব্যায় ধরা হয়েছে ২৩৯৯৮০৯১৬ টাকা। এডিপি থেকে উন্নয়ন বরাদ্দ ও মুলধনি ২৩ কোটি ১৮ লক্ষ ৯০ হাজার ৪৫৮ টাকা। মেয়র আবদুস সাত্তার ঘোড়াঘাট পৌর এলাকার উন্নয়নে দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিকের ভুমিকার কথাও স্মরন করেন। দলমত নির্বিশেষে তিনি এলাকার উন্নয়নে সকলের সহযোগীতাও কামনা করেন। মেয়র বলেন সাংবাদিকগন লেখনীর মাধ্যমে এলাকার খবর মিডিয়ায় ধারাবাহিকভাবে প্রকাশ করলে উন্নয়ন আরো তরাম্বিত হবে ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য