দিনাজপুরে বিনা মূল্যে বীজ ও সার বিতরণ

দিনাজপুরে বিনা মূল্যে বীজ ও সার বিতরণ

দিনাজপুর

বীরগঞ্জ, দিনাজপুরঃ দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা কৃষি অফিসের আয়োজনে ১৬২০ জন কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

বুধবার দুপুরে বীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে কৃষকদের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল কাদের।

এসময় উপজেলা কৃষি অফিসার আবু রেজা মোঃ আসাদুজ্জামান সহ কৃষি বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলায় ৮৩০ জন কৃষকের মাঝে ২ কেজি হাইব্রিড ধানের বীজ ও ৩০ কেজি রাসায়নিক সার ও ৭৯০ জন কৃষককে ৫ কেজি উফশি জাতের ধানের বীজ ও ২০ কেজি রাসায়নিক সার প্রদান করা হচ্ছে। ২০২০-২০২১ অর্থ বছরে ২০২১-২০২২/খরিপ-২ মৌসুমে রোপা আমন ফসলের প্রণোদনা কর্মসূচি বাস্তবায়নের নিমিত্তে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মূল্যে বীজ ও রাসায়নিক সার কার্যক্রমের উদ্বোধন করা হয়।

ফুলবাড়ী, দিনাজপুরঃ দিনাজপুরের ফুলবাড়ীতে কৃষকদের মাঝে আমন প্রণোদনা বিনা মূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

বুধবার দুপুরে উপজেলা সভাকক্ষে উপজেলা কৃষি সম্প্রসারন এর উদ্যোগে ২০২০-২০২১ অর্থ বছরে খরিপ-২ প্রকল্পের আওতায় ২০২১-২০২২ আমন মৌসুমে রোপা আমন ধানের হাইবীট ও উপশী জাতের প্রণোদনা এই বীজ ও সার বিতরণ করা হয়।

বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিনের সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তারের সঞ্চলনায় স্বাস্থ্য বিধি মেনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন।

এতে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, বেতদিঘী ইউপি চেয়ারম্যান শাহ মোঃ আব্দুল কুদ্দুস, ইউপি চেয়ারম্যান মানিক রতন প্রমুখ।

উপজেলার ৭টি ইউনিয়নে ৬৬০জন কৃষককে পর্যায় ক্রমে এই কৃষি প্রণোদনা প্রদান করা হয়।

খানসামা, দিনাজপুরঃ খরিপ-২/২০২১-২২ মৌসুমে রোপা আমন ফসলের প্রণোদনা কর্মসূচী বাস্তবায়নের নিমিত্তে দিনাজপুরের খানসামা উপজেলায় ৭২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

বুধবার দুপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৩২০ জন কৃষকের প্রতি জনের মাঝে হাইব্রীড বীজ ০২ কেজি, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার এবং ৪০০ জন কৃষকের প্রতি জনের মাঝে উফশী বীজ ০৫ কেজি, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায়ের সভাপতিত্বে বীজ ও সার বিতরণ কর্মসূচীর শুভ উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আবু হাতেম ও উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইয়াসমিন আক্তার ও ফারিন আজমি, উপ-সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ।

পার্বতীপুর, দিনাজপুরঃ পার্বতীপুরে কৃষকদের মাঝে বিনামূল্যে রোপা-আমন ধানের হাইব্রিড ও উফশী জাতের বীজ ও সার বিতরণ করা হয়। আজ বুধবার বিকেলে উপজেলা কৃষি অফিসের অফিস চত্বরে ২০২০-২০২১ অর্থবছরের অর্থায়নে ২০২০-২২ খরিপ-২ মৌসুমে রোপা-আমন ধানের বীজ ও সার বিনামূল্যে বিতরণের শুভ উদ্ধোধন করা হয়। উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামাণিক। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান আমিরুল মোমিনিন মোমিন, মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা বারী রুকু, উপস্থিত ছিলেন কৃষিবিদ মাহিদুল ইসলাম কৃষি সম্প্রসারণ অফিসার, কৃষিবিদ মোঃ সাজেদুর রহমান, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মাহাবুবুর রহমান ও মোস্তফাপুর ইউনিয়নের চেয়ারম্যান ছাবিনুর আলম প্রমুখ। রোপা-আমন ধানের হাইব্রিড বীজ ২শ কৃষকের মাঝে বিতরণ করা হয়। প্রতিজন কৃষক পাবে ২ কেজি বীজ, ডিএপি সার ২০ কেজি, এমওপি সার ১০ কেজি, রোপা-আমন উফশী জাতের বীজ ৮৪০ জন কৃষক ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার ১০ ইউনিয়ন ও পৌরসভার কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়। পার্বতীপুর উপজেলায় এবারে আমন মৌসুমের লক্ষ্যমাত্রা ২৮ হাজার ৩৫০ হেক্টর জমি। ১০৪০ জন কৃষক বিনামূল্যে রোপা-আমন ধানের হাইব্রিড ও উফশী জাতের বীজ ও সার পাবে।

ঘোড়াঘাট দিনাজপুরঃ দিনাজপুরের ঘোড়াঘাটে ২০২০-২০২১ অর্থ বছরে খরিপ-২ মৌসুমে কৃষি পুর্ণবাসন ও কৃসি প্রনোদনা কর্মসুচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে রোপা আমন ধানের বিনা মূল্যে বীজ ও সার বিতরণের কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (৩০ জুন) উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঘোড়াঘাট এর আয়োজনে কৃষি অফিসের সামনে এ বীজ ও সার বিতরণে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাফিউল আলম। এ সময় উপস্থিত ছিলেন ঘোড়াঘাট সরকারি কলেজের অধ্যক্ষ এস এম মনিরুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার এখলাছ হোসেন সরকার, উপজেলা প্রকৌশলী নুর নবী খান, সমাজ সেবা অফিসার আব্দুল আওয়াল, উপজেলা সমবায় অফিসার প্রদীপ কুমার সরকার, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আতোয়ার হোসেন, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার রেজাউল করিম প্রমুখ।

এতে উপজেলা ৫৫০ জন কৃষকের মাঝে ডিএপি সার ২০ কেজি, এমওপি সার ১০ কেজি ও বীজ ১০ কেজি প্রত্যেক কৃষককে দেওয়া হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য