দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জুমার ১৫ মাস দণ্ড

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জুমার ১৫ মাস দণ্ড

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট থাকাকালীন এক দুর্নীতির মামলার তদন্তে হাজির হতে আদালতের নির্দেশ অমান্য করায় দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে দোষী সাব্যস্ত করে ১৫ মাসের কারাদণ্ডাদেশ দিয়েছে সাংবিধানিক আদালত।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির বরাতে জানা যায়, নিজের শাসনামলে হওয়া একটি দুর্নীতির তদন্তে অসহযোগিতা করায় দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে ১৫ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। সাংবিধানিক আদালতের নির্দেশ অমান্য করে ওই তদন্ত শুনানিতে অনুপস্থিত থাকার কারণে তাকে এই দণ্ড দেয়া হয়।

সাবেক প্রেসিডেন্টকে আত্মসমর্পণের জন্য সর্বোচ্চ পাঁচদিন সময় দেয়া হয়েছে। এর মধ্যে ধরা না দিলে তাকে গ্রেফতারের আদেশ দিতে বাধ্য হবেন সেখানকার পুলিশ মন্ত্রী।

এর আগে, গত মাসেই পৃথক একটি দুর্নীতি মামলার শুনানিতে জ্যাকব জুমা নিজেকে নির্দোষ দাবি করেন। নব্বইয়ের দশকে ৫০০ কোটি ডলারের একটি অস্ত্রচুক্তিতে দুর্নীতির ঘটনায় তিনি জড়িত বলে অভিযোগ করা হয়েছে ওই মামলায়।

২০০৯ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হন জ্যাকব জুমা। ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করেছেন। ক্ষমতায় থাকাকালীন ঘুষসহ দুর্নীতির অভিযোগে জর্জরিত ছিলেন তিনি ও তার সরকার।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য