ভারতের সফল পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা

ভারতের সফল পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা

আন্তর্জাতিক

পারমাণবিক ক্ষেপণাস্ত্র অগ্নি প্রাইমের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। সোমবার উড়িষ্যার উপকূলে সফলভাবে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও।

স্থানীয় সময় সকাল ১০টা ৫৫ মিনিট নাগাদ এই টেস্ট লঞ্চ হয়। সরকারি সূত্র জানিয়েছে, সবকিছু একদম পরিকল্পনা মাফিক হয়েছে।

অগ্নি সিরিজের অন্যতম আধুনিক ক্ষেপণাস্ত্র অগ্নি-প্রাইম বা অগ্নি-পি। এই বিশেষ ধরনের ব্যালেস্টিক মিসাইলটি দ্বিস্তরীয় সলিড প্রপেল্যান্ট বিশিষ্ট। পাশাপাশি রিং-লেজার জাইরোস্কোপের ওপর ভিত্তি করে এর নেভিগেশন সিস্টেম তৈরি করা হয়েছে। তাছাড়া এই মিসাইলের গাইডেন্স সিস্টেমটিতে ইলেক্ট্রোমেকানিক্যাল অ্যাকিউট-রে রয়েছে।

অগ্নি-প্রাইম ক্ষেপণাস্ত্রটি এক হাজার থেকে দুই হাজার কিলোমিটার রেঞ্জের মধ্যে অনায়াসে আঘাত হানতে সক্ষম। এই সিরিজের অন্য দুই মিসাইল অগ্নি ১ ও অগ্নি ২-এর তুলনায় এর মোটরগুলো অনেকটাই আধুনিক।

সেনা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, উড়িষ্যা উপকূলে অবস্থিত বিভিন্ন টেলিমেট্রি এবং রাডার সিস্টেমের মাধ্যমে এই মিসাইলের টেস্ট ফ্লাইটটি পর্যবেক্ষণ করা হয়।

অগ্নি-৩-এর তুলনায় নতুন প্রজন্মের অগ্নি প্রাইমের ওজন প্রায় ৫০ শতাংশ কম। ওজনে হালকা হওয়ায় রেল বা সড়ক পথে বিশেষ সামরিক যান থেকে এই ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা যাবে। সূত্র: হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়ান এক্সপ্রেস।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য