পঞ্চগড়ে বেদে ও অনগ্রসর গোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রশিক্ষণ অনুষ্ঠিত

পঞ্চগড়ে বেদে ও অনগ্রসর গোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রশিক্ষণ অনুষ্ঠিত

রংপুর

পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড়ে বেদে ও অনগ্রসর গোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক কর্মসূচির আওতায় ৫০ দিনব্যাপী আর্থ-সামাজিক উন্নয়ন প্রশিক্ষণ শেষ হয়েছে। জেলা সমাজসেবা কার্যালয় এ প্রশিক্ষণের আয়োজন করে। গতকাল সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের প্রত্যেককে সনদ ও প্রণোদনা হিসেবে নগদ ১০ হাজার টাকা করে প্রদান করেন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম।

জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক অনিরুদ্ধ কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাদ জাহান, সমাজসেবার সহকারী পরিচালক মো. মাসুম আলী ও জ্যেষ্ঠ সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ উপস্থিত ছিলেন।

জেলা সমাজসেবা কার্যালয়ের তৃতীয় তলায় ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ৫০ দিনের প্রশিক্ষণ কর্মশালায় ১০ দিন ছিল বেদে ও অনগ্রসর গোষ্ঠীর সাংবিধানিক অধিকার, মূল স্রোতধারায় ফিরিয়ে আনতে সরকারি উদ্যোগ, করণীয়, প্রশিক্ষণের গুরত্ব, চলমান কার্যক্রম, সরকারি নীতিমালার বাস্তবায়ন, উন্নয়নে অংশগ্রহণ, জীবন ও জীবীকা, আইনী সহায়তা ও সেবা, যৌতুক ও বাল্য বিবাহের কুফল, যৌতুক বিরোধী আইন ও শাস্তি, অধিকার ও কর্তব্য, শিশু অধিকার ও শিশু আইন, সামাজিক মূল্যবোধ ও সদাচরণ, সরকারে সাফল্য, স্বাস্থ্য সুরক্ষা, সামাজিক মর্যাদা, তথ্য অধিকার আইনসহ নানান বিষয়ে সংশ্লিষ্টরা প্রশিক্ষণ প্রদান করেন। এর পর সেলাই ও কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। এসব জনগোষ্ঠীকে মূলশ্রোত ধারায় সম্পৃক্ত করতে সরকারের এই প্রশিক্ষণের উদ্যোগ।

৫০ দিনের এই প্রশিক্ষণে জেলার বেদে ও অনগ্রসর গোষ্ঠীর ৫০ জন নারী-পুরুষ অংশ নেয়। এদের মধ্যে ৩২ জন কম্পিউটার ও ১৮ জন সেলাই প্রশিক্ষণ গ্রহণ করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য