জেনে রিখুনঃ নিয়মিত যোগাসন ঋতুস্রাব নিয়ন্ত্রণে রাখে

জেনে রিখুনঃ নিয়মিত যোগাসন ঋতুস্রাব নিয়ন্ত্রণে রাখে

জেনে রাখুন

ঋতুস্রাব নিয়ে এখন অনেকের মধ্যে সমস্যা দেখা দেয়। কেউ বেশি রক্তপাত নিয়ে চিন্তত আবার কারো সমস্যার কারণ হয়ে দাঁড়ায় কম রক্তপাত। অনেকেই আবার ঋতুস্রাব নিয়মিত না হওয়া নিয়ে সমস্যায় পড়েন। এই ধরণের সমস্যায় পড়লে অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করতে হবে। সেই সাথে নিয়মিত যোগাসন করলে উপকার পেতে পারেন। চলুন দেখে নেওয়া যাক ঋতু¯্রাবে যোগাসনের উপকারিতা।

ধনুরাসন
উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার ধীরে ধীরে শ্বাস নিন। এবার পা পিছন দিকে তুলে বাঁকা করে গোড়ালির কাছটা হাত দিয়ে ধরুন। সারা শরীরের ভর যাতের পেটের উপর থাকে। এই ভাবে ২০ সেকেন্ড থাকার পর আবার উপুড় হয়ে শুয়ে পড়ুন। এই যোগাসনের ফলে জননতন্ত্র ঠিক থাকে, পেটের মেদ ঝরে, শিঁরদাড়া সোজা হয়। এই আসনে দেহকে ধনুকের মত দেখতে লাগে বলে এর নাম ধনুরাসন।

উষ্ট্রাসন
হাঁটু মুড়ে বসুন। কাঁধ ও হাঁটু যেন সমান্তরাল থাকে। এবার শরীরকে পিছনের দিকে নিয়ে যান এবং গোড়ালি ধরুন। মাথা সমেত সারা শরীরটা ধীরে ধীরে বেঁকিয়ে দিন। ২৫ সেকেন্ড ধরে রেখে এবার আগের ভঙ্গিতে ফিরে আসুন। পেটের ব্যথা কমাতে ও অনিয়মিত ঋতু¯্রাবের সমস্যা কমাতে এই আসন কার্যকরী।

ভুজঙ্গাসন
উপুড় হয়ে শুয়ে পড়ুন। এরপর পা দুটো এক সঙ্গে জড়ো করে নিন। হাতের তালুদুটো সোজা করে মুখের কাছে রাখুন। এবার হাতের তালুর উপর ভর দিয়ে ধীরে ধীরে নিশ্বাস নিয়ে শরীরের উপরের অংশটা তুলুন। এবার ঘাড়টা যতটা সম্প্রসারিত করুন। কয়েক মিনিট রেখে আগের ভঙ্গিতে ফিরে যান। শরীরের জননাঙ্গগুলির জন্য এই আসনটি ভীষণ উপকারী। রক্তসঞ্চালন বৃদ্ধিতেও এটি সহায়তা করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য