ক্ষমা চাইতে পোপকে কানাডায় আসতে বললেন ট্রুডো

ক্ষমা চাইতে পোপকে কানাডায় আসতে বললেন ট্রুডো

আন্তর্জাতিক

কানাডায় বন্ধ হয়ে যাওয়া ক্যাথলিক চার্চ পরিচালিত আদিবাসী শিশুদের জন্য বেশ কয়েকটি আবাসিক স্কুল থেকে সাম্প্রতিক সময়ে প্রায় এক হাজার শিশুর দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। সেই ঘটনায় ক্ষমা চাইতে খ্রিষ্টান ধর্মযাজক পোপ ফ্রান্সিসকে কানাডায় আসার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

গতকাল শুক্রবার অটোয়াতে সাংবাদিকদের জাস্টিন ট্রুডো বলেন, আমি পোপ ফ্রান্সিসের সঙ্গে ব্যক্তিগতভাবে সরাসরি কথা বলেছি যেন তিনি ক্ষমা চান। আর এটা তার জন্য কেবল গুরুত্বপূর্ণ নয়, বরং কানাডার মাটিতে আদিবাসী কানাডিয়ানদের কাছেও ক্ষমা চাওয়া।

আমি জানি, ইস্যুটি নিয়ে পরবর্তী কী পদক্ষেপ নেওয়া হয় সে ব্যাপারে সরাসরি জড়িত আছেন ক্যাথলিক চার্চের নেতারা, যোগ করেন তিনি।

বৃহস্পতিবার কাউসেস ফাস্ট নেশন জানিয়েছে, সাসকাচোয়ানে মেরিভাল আবাসিক বিদ্যালয়ের সাইটে পায় ৭৫১টি চিহ্নহীন কবর পাওয়া গেছে। এর দুই সপ্তাহ আগেই ব্রিটিশ কলম্বিয়া থেকে ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধার করা হয়েছিল।

আবাসিক পদ্ধতিতে পরিচালিত এই স্কুলগুলো ১৮৩১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত চালু ছিল। এরপর বন্ধ করে দেওয়া হয়। এগুলোতে প্রায় দেড় লাখ আদিবাসী শিশুকে তাদের পরিবার থেকে বিচ্ছিন করে এখানে এনে ভর্তি করানো হয়েছিল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য