ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব, সিডনিতে লকডাউন ঘোষণা

ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব, সিডনিতে লকডাউন ঘোষণা

আন্তর্জাতিক

করোনাভাইরাসের ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে দেশে দেশে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। এই ভ্যারিয়েন্টের সংক্রমণ মোকাবিলায় অস্ট্রেলিয়ার সিডনিতে দুই সপ্তাহের কঠোর লকডাউন জারি করা হয়েছে। সিডনি ছাড়াও সংলগ্ন এলাকাগুলোকেও এর আওতায় আনা হয়েছে। শনিবার থেকে শুরু হওয়া এই লকডাউন চলাকালে স্থানীয় বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

চিকিৎসার প্রয়োজনে এবং ব্যায়ামসহ কিছু ক্ষেত্রে অবশ্য বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে এ সময়ের মধ্যে সিডনির বাসিন্দারা নিজ রাজ্য ছেড়ে অন্য কোনও রাজ্যে যাওয়ার সুযোগ পাবেন না।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, চলাচলে বিধিনিষেধের কারণে শনিবার সিডনির রাস্তাগুলো প্রায় জনশূন্য ছিল।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস-এর হিসাব অনুযায়ী, অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত ৩০ হাজার ৪৫৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৯১০ জনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে আশার কথা হচ্ছে, এরইমধ্যে করোনার একাধিক টিকা আবিষ্কৃত হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য