মেক্সিকোতে মাদক কারবারিদের বন্দুকযুদ্ধে নিহত ১৮

মেক্সিকোতে মাদক কারবারিদের বন্দুকযুদ্ধে নিহত ১৮

আন্তর্জাতিক

মেক্সিকোতে মাদক কারবারি দুই গোষ্ঠীর মধ্যে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। এতে ১৮ জনের প্রাণহানি হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার (২৫ জুন) দেশটির উত্তরের জাকাটেকাস প্রদেশের একটি প্রত্যন্ত এলাকায় বন্দুকযুদ্ধের ঘটনাটি ঘটে বলে জানিয়েছেন প্রাদেশিক মুখপাত্র। খবর এনডিটিভি।

জাকাটেকাস প্রদেশের সরকারি মুখপাত্র রোসিও আগুইলার এক বিবৃতিতে জানান, প্রদেশের ভালপ্রেইসো পৌর এলাকার সান জুয়ান ক্যাপিস্ট্রানো কমিউনিটিতে বিরোধী ২ মাদক কারবারি গ্যাংয়ের মধ্যে ওই সশস্ত্র লড়াইয়ে ১৮ জনের মৃত্যু হয়েছে।

জানা যায়, ভালপ্রেইসো এলাকাটির সঙ্গে মেক্সিকোর জ্যালিসকো প্রদেশের সীমানা সংযোগ রয়েছে। প্রদেশটিতে শক্তিশালী একটি মাদক কারবারি গোষ্ঠী রয়েছে। কর্তৃপক্ষের দাবি, মাদক চোরাচালানের পথগুলোর নিয়ন্ত্রণ নিতে গ্যাংটি সহিংস অভিযান চালিয়ে আসছে।

জাকাটেকাস প্রদেশের নিরাপত্তার দায়িত্বে থাকা স্থানীয় সরকারের প্রতিনিধি জানিয়েছেন, ঘটনাস্থল থেকে তিনটি বাহন উদ্ধার করা হয়েছে। এর মধ্যে আগুনে একটি বাহন ভষ্মীভূত হয়ে গেছে। এছাড়াও সেখান থেকে অনেকগুলো সুরক্ষা বর্ম পাওয়া গেছে।

এএফপি এ খবর জানিয়ে লিখেছে, মাদক চোরাকারবারের জন্য মেক্সিকো কুখ্যাত। দেশটিতে প্রায়ই এরকম বন্দুকযুদ্ধ হয়। ২০০৬ সালে সরকার মাদক কারবারিদের দমনে কেন্দ্রীয় সেনাদের নামানোর পর মাদক সংশ্লিষ্ট সহিংসতায় ৩ লক্ষাধিক প্রাণহানি হয়েছে।