মিয়ানমারের সু চির জন্মদিনে চুলে ফুল গুঁজে প্রতিবাদ

মিয়ানমারের সু-চির জন্মদিনে চুলে ফুল গুঁজে প্রতিবাদ

আন্তর্জাতিক

মিয়ানমারের নেত্রী অং সান সু চির মুক্তির দাবিতে চুলে ফুল গুঁজে সড়কে নেমে মিছিল করেছে তার সমর্থকরা। ১৯ জুন (শনিবার) তার ৭৬তম জন্মদিনে এমন মৌন প্রতিবাদ জানায় সু চির সমর্থকরা। সেনাঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত সু চি বর্তমানে রাজধানী নেপিডোতে নিজ বাড়িতে গৃহবন্দি আছেন।

জার্মানি সংবাদ মাধ্যম ডয়েচভেলের বরাতে জানা যায়, শনিবার মাথায় ফুল পরে বিক্ষোভে অংশ থেট সউই উইন জানান, ‘‘আমি অং সান সু চিসহ সব মানুষের স্বাধীনতা দাবি করছি। একজন মানুষ হিসেবে তার অধিকার এবং তার রাজনৈতিক অধিকার লঙ্ঘিত হচ্ছে।”

এদিকে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, মিয়ানমারের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করতে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। একই সঙ্গে সংস্থাটির সাধারণ পরিষদে জান্তা সরকারের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গৃহীত হয়েছে।

নিন্দা প্রস্তাব ও অস্ত্র বিক্রি স্থগিত রাখার আহ্বান সমর্থন করেছে ১১৯টি দেশ। কেবল বেলারুশ এর বিপক্ষে ভোট দিয়েছে। মিয়ানমারে অস্ত্র সরবরাহকারী বড় দুই দেশ রাশিয়া, চীনসহ ৩৬টি দেশ অনুপস্থিত ছিল।

অনুপস্থিত থাকা কয়েকটি দেশের পক্ষ থেকে বলা হয়েছে, এ সংকট মিয়ানমারের অভ্যন্তরীণ ইস্যু। অন্য দেশগুলো বলেছে, প্রস্তাবে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের সেনাবাহিনীর সহিংস আচরণের বিষয়টি উল্লেখ করা হয়নি। এ সহিংসতার কারণে মিয়ানমার থেকে ১০ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে সু চি নেতৃত্বাধীন সরকারকে উৎখাত করে ক্ষমতার দখল নেয় দেশটির সেনাবাহিনী। তারপর থেকে প্রতিদিনই মিয়ানমারে গণবিক্ষোভ চলছে। প্রায় প্রতিদিনই পুলিশের গুলি বিক্ষোভকারীদের প্রাণ কাড়ছে; এ পর্যন্ত ৮৭০ জন বিক্ষোভকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন। বিক্ষোভের কারণে মিয়ানমারে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য