সৌদি সরকারের বিরুদ্ধে নাগরিকদের মোবাইলে আড়িপাতার অভিযোগ

সৌদি সরকারের বিরুদ্ধে নাগরিকদের মোবাইলে আড়িপাতার অভিযোগ

আন্তর্জাতিক

সৌদি আরব নিজ দেশের নাগরিকদের মোবাইল ফোন হ্যাক করছে বলে অভিযোগ উঠেছে। একটি ইসরায়েলি সাইবার কোম্পানির সহায়তায় এই কাজ করছে তারা বলে জানা গেছে।

সম্প্রতি সৌদি সরকারের কাছে রেইন নামের একটি প্রোগ্রাম বিক্রি করেছে তেল আবিব ভিত্তিক কোম্পানি কোয়াডরিম। এই প্রোগ্রামের মাধ্যমে মোবাইল ফোন হ্যাক করে তথ্য হাতিয়ে নেয়া এবং সেগুলো ট্র্যাকিং ডিভাইসে পরিণত করা সম্ভব।

জানা যায়, একজন স্মার্টফোন ব্যবহাকারী ক্ষতিকর কোনও লিংকে ক্লিক না করলেও রেইন প্রোগ্রামটির মাধ্যমে মোবাইল ফোন হ্যাক করা সম্ভব। এটি মাইক্রোফোনের নিয়ন্ত্রণ নিয়ে আড়িপাততে সহায়তা করে। এছাড়া ম্যাসেজ, ছবি, ভিডিও, ইমেইল এবং ফোনের নেভিগেশন সিস্টেম নিয়ন্ত্রণ করতে পারে এই প্রোগ্রাম। যাতে মোবাইলটি ট্র্যাকিং ডিভাইসে পরিণত হয়। হয়তো ব্যবহারকারী সে সম্পর্কে জানেও না।

ইসরায়েলি গণমাধ্যম হারিটজ এক প্রতিবেদনে জানিয়েছে, এই প্রোগ্রামটি বিক্রি করছে ইনরিচ টেকনোলজিস। যা সাইপ্রাসে অবস্থিত প্রযুক্তি প্রতিষ্ঠানের কোয়াডরিমের আওতাভুক্ত কোম্পানি। তবে কোয়াডরিম তাদের গবেষণা এবং অন্যান্য কার্যক্রম তেল আবিবের রামাত গান একালায় অবস্থিত একটি অফিস থেকে পরিচালনা করে।

২০১৬ সালে তিনজন ইসরায়েলি মিলে এই কোয়াডরিম প্রতিষ্ঠা করেন। তাদের মধ্যে একজন আবার ইসরায়েলের সামরিক বাহিনী গোয়েন্দা সংস্থা ‘আমান’ এর হয়ে কাজ করতো। অনলাইনে এই কোম্পানির কোনও উপস্থিতি নেই। এমনকি তাদের অফিসের দরজায় কোনও লোগোও নেই বলে জানা গেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য