গরমে মেকাপ ঠিক রাখবেন যেভাবে

গরমে মেকাপ ঠিক রাখবেন যেভাবে

সাজগোজ টিপস

অতিরিক্ত গরমে শরীরের অন্যান্য অংশের তুলনা মুখে সবচেয়ে বেশি ঘাম হয়। এই সমস্যা প্রায় সবার ক্ষেত্রেই হয়ে থাকে। অতিরিক্ত ঘাম হওয়ার ফলে ত্বকে অনেক ময়লা জমে এবং তৈলাক্ত দেখায়।

আর ত্বক তৈলাক্ত হওয়ার কারণে দেখা যায় মুখের মেকাপ করাটা খুব কঠিন হয়ে পরে। মেকাপ করতে পারলেও কিছুক্ষণ পর সেটা গলে গলে পরতে দেখা যায়। আর সেটা যদি হয় পার্টি বা কোন বিয়ে বাড়িতে তখন মনটাই খারাপ হয়ে যায়।

তবে মন খারাপের কিছু নেই। এই অতিরিক্ত গরমে কিছু পন্থা অবলম্বন করেছে রূপ বিশেষজ্ঞরা। এটি মেনে চলতে পারলে আপনার মেকাপ ঠিক রাখা সম্ভব। তবে চলুন মেকাপ ঠিক রাখার উপায় জেনে নেই-

প্রথমে মেকাপ শুরু করার আগে ফেসওয়াশ এবং ক্লিনজার দিয়ে ত্বক খুব ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। কারণ ত্বকে ময়লা বা তেলতেলে ভাব থেকে গেলে মেকাপে অস্বস্তি থাকবে। ত্বকের অস্বস্তি থাকলে মেকআপও গলে যাওয়ার ভয় থাকে বেশি।

পরিষ্কার করা হয়ে গেলে একটি সুতি পাতলা কাপড়ে বরফ পেঁচিয়ে নিয়ে পুরো মুখে দশ মিনিট ধরে বরফ ঘষে নেবেন। এতে ত্বক সজিব লাগবে ও মেকআপ দীর্ঘসময় ঠিক রাখতে সাহায্য করবে।

এরপর ত্বক ঠাণ্ডা রাখে এমন ক্রিম বেছে নিয়ে মুখে লাগান। ক্রিম ছাড়া যত মেকআপই দিন না কেন মুখ উসকোখুসকো দেখাবে। অথবা ক্রিমের বদলে টোনার দিয়ে মুখ ভালো করে মুছে নিতে পারেন। ভালো সানস্ক্রিন লোশন লাগিয়ে নিলে অতিরিক্ত তেল দূর হবে এবং মেকআপ থাকবে অনেকটা সময়।

এবার মেকআপ গলে যাওয়া রোধ করতে প্রথমে মেকআপ প্রাইমার লাগিয়ে নিতে হবে। এরপর অনেকেই ফাউন্ডেশন লাগায়, এটি কখনই করা যাবে না। এর পরিবর্তে কনসিলার ব্যবহার করে মেকাপ করুন। গরমে ফাউন্ডেশন দিলে এটি খুব দ্রুত গলতে শুরু করে।

তাই ফাউন্ডেশন হিসেবে শুধু পাউডারটাই ব্যবহার করতে পারেন। এতে মেকাপ গলে যাওয়ার সম্ভাবনা কম থাকে। তবে যেটাই ব্যবহার করুন না কেন, তা যেন হয় ওয়াটারপ্রুফ। মেকাপের স্পঞ্জ দিয়ে ভালোভাবে মুছে নিন। এর উপরে এখন ফেস পাউডার দিতে পারেন। এতে মেকাপ আরও ফিট থাকবে।

অনেকেই আছেন যারা মেকাপ করার পর বাইরে যাওয়ার সময় হাতে টিস্যু রাখেন মেকাপ ঠিক রাখার জন্য। ভুলেও এই কাজটি করবেন না। কারণ টিস্যু দিয়ে মেকাপ ঠিক করতে গেলে উল্টো নষ্ট হয়ে যেতে পারে। তাই টিস্যুর পরিবর্তে ব্যাগে রাখুন মেকাপের স্পঞ্জ বা ব্লটিং পেপার। মেকাপের স্পঞ্জ দিয়ে মেকাপ ঠিক রাখতে পারেন। এছাড়া ব্লটিং পেপার দিয়ে ত্বকের ঘামটুকু মুছে ফেলতে পারেন। এতে মেকাপ নষ্ট হবে না।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য