যুক্তরাষ্ট্রের কাছে অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ টিকা চাওয়া হয়েছে

যুক্তরাষ্ট্রের কাছে অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ টিকা চাওয়া হয়েছে

জাতীয়

যুক্তরাষ্ট্রের কাছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকারের ২০ লাখ ডোজ টিকা চেয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রও টিকা পাঠাবে বলে বাংলাদেশকে জানিয়েছে।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের একথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। তিনি বলেন, আমেরিকার সরকার আমাদের জানিয়েছেন- তারা আমাদের টিকা দেবে। তবে কী পরিমাণ দেবে সেটা এখনো সিদ্ধান্ত নিতে পারেনি। আমরা চাইব যেন বেশি করে দেয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা চাইলেও যুক্তরাষ্ট্র ফাইজার বা মডার্নার টিকা দিতে চায়।

অ্যাস্ট্রাজেনেকার টিকা দেবে কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতে চাই। তারা (যুক্তরাষ্ট্র) আমাদের জানিয়েছে দেবে। আমাদের ১৫ লাখ মিনিমাম লাগবে। কিন্তু আমরা চেয়েছি ২০ লাখের মতো। দেখি কত দেয়।

সম্প্রতি করোনা মহামারি মোকাবিলায় সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে যুক্তরাষ্ট্র ৭০ লাখ টিকা সরবরাহ করবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

দেশটি জানায়, প্রথম চালানের আড়াই কোটি ডোজ টিকার ৭০ লাখ যাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায়। এই অঞ্চলের পাঁচ দেশ বাংলাদেশ, ভারত, নেপাল, আফগানিস্তান ও ভিয়েতনাম প্রথম দফার এই টিকার চালানে অগ্রাধিকার পাবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য